মুখ ছুঁতে বাধা দেবে নাসার নকশায় বানানো নেকলেস

অভিনব এক নেকলেসের নকশা তৈরি করেছে নাসার জেট প্রপালশন ল্যাব। মুখের কাছে হাত আনলেই সতর্কবার্তা জানাবে ‘পালস’ নামের নেকলেসটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2020, 01:27 PM
Updated : 27 June 2020, 01:27 PM

জেট প্রপালশন ল্যাবের তিন প্রকৌশলী মিলে তৈরি করেছেন পালস নামের নেকলেসের নকশাটি। অন্যান্যরাও যাতে থ্রিডি প্রিন্টিংয়ের মাধ্যমে এটি তৈরি করে নিতে পারেন, সেজন্য নকশা উন্মুক্ত করেছেন তারা। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

পালস নেকলসেটির ১২ ইঞ্চি পরিসীমা পর্যন্ত হিসেব রাখার সক্ষমতা রয়েছে এবং এতে ‘কয়েন ভাইব্রেশন মোটর’ রয়েছে। মুখের কাছ হাত আনতে থাকলেই এগুলো সক্রিয় হয়ে উঠবে, কেঁপে উঠবে মুখের যত কাছে হাত থাকবে, কম্পন ততই বেশি হবে।

“পালস এর মূল উদ্দেশ্য কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ কমানো, কোনো সংক্রমিত স্থানে স্পর্শ করার পর ওই হাত দিয়ে চোখ, মুভ ও নাক স্পর্শ করলে সংক্রমিত হতে পারেন যে কেউ”। - বলেছে নাসা।

এ ধরনের নেকলেস বানাতে যে যে যন্ত্রাংশের প্রয়োজন পড়বে, সেটির একটি তালিকাও দিয়েছে ল্যাব যা যে কেউ ডাউনলোড করে নিতে পারবেন। নাসা জানিয়েছে, পালসের নকশা ইচ্ছে করেই এমনভাবে করেছে প্রতিষ্ঠানটি যাতে এটি সহজে ও কম খরচে তৈরি করা যায়।

তবে, এটিকে মাস্ক বা রেসপিরেটরের বিকল্প ভাবতে মানা করেছে নাসা। অন্যান্য করোনাভাইরাস সুরক্ষা পদক্ষেপের পাশাপাশি এটি ব্যবহারের পরামর্শ দিয়েছে সংস্থাটি।