শাওমির পরিকল্পনায় ‘ভার্টিকাল’ ফোল্ডএবল

ভার্টিকাল বা উল্লম্ব আকারে ফোল্ডএবল তৈরির পরিকল্পনা করেছে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা শাওমি। ডিভাইসটি দেখতে হবে অনেকটাই সম্প্রতি উন্মোচিত ‘মোটো রেজর-এর মতো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2019, 01:47 PM
Updated : 16 Nov 2019, 01:47 PM

নতুন এক শাওমি পেটেন্ট তাই বলছে। ২০১৮ সালের অগাস্ট মাসে জমা দেওয়া ওই পেটেন্ট আবেদনে ‘ভার্টিকাল’ বা লম্বালম্বি আকারের ফোল্ডএবল তৈরির পরিকল্পনা দেখা গেছে। পেটেন্টটি সম্প্রতি সম্মতি পেয়েছে এবং গত সপ্তাহে প্রকাশিত হয়েছে -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস’র।

চীনা স্মার্টফোন নির্মাতার ওই পেটেন্টে রয়েছে একাধিক খসড়া চিত্র। খসড়া চিত্রগুলোর বরাতে জানা গেছে, ফোনটির উপরের দিকে ‘ছোট’ একটি পর্দা থাকবে। ওই পর্দার মাধ্যমে সময়, কলার আইডি এবং নোটিফিকেশন দেখা সম্ভব হবে। ভাঁজ খোলা অবস্থায় ডিভাইসটি দেখে ‘সাধারণ স্মার্টফোন’ মনে হবে। ডিভাইসটির পেছনে থাকবে ডুয়াল-ক্যামেরা সেটআপ।

উল্লেখ্য, গত সপ্তাহে পাঁচ পপ-আপ ক্যামেরা সেটাপের ফোল্ডএবল স্মার্টফোনও পেটেন্ট করিয়েছে প্রতিষ্ঠানটি।

পেটেন্টের ওই খসড়া চিত্র থেকে আরও জানা গেছে, শাওমি নির্মিত ওই ফোল্ডএবল ফোনের বেজেল সরু হবে এবং পর্দায় কোনো নচ থাকবে না।

পেটেন্ট আবেদন করা হয়েছিল ২০১৮ সালের ২০ অগাস্ট। ধারণা করা হচ্ছে, ২০১৯ সালের শেষ নাগাদ দেখা মিলতে পারে শাওমি’র তৈরি ‘ভার্টিকাল’ আকারের ওই ফোল্ডএবল ফোনটির।

গতানুগতিক স্মার্টফোনের ধারা ভেঙে এ বছর একের পর এক ফোল্ডএবল ডিভাইস নিয়ে আসছে স্মার্টফোন নির্মাতারা। এরই মধ্যে বাজারে চলে এসেছে স্যামসাংয়ের গ্যালাক্সি ফোল্ড ও হুয়াওয়ের মেইট এক্স, আসার অপেক্ষায় রয়েছে মোটোরলার মোটো রেজর।

আরও খবর: