শাওমি

২৭ মিনিটে ৫০ হাজার অর্ডার পেল শাওমির বিদ্যুচ্চালিত গাড়ি
শাওমির প্রথম বিদ্যুচ্চালিত গাড়িটি চীনে অন্তত ২৯ হাজার ৮৭৪ ডলার থেকে ৪১ হাজার ৪৯৭ ডলারের মধ্যে বিক্রি হবে বলে জানিয়েছেন কোম্পানির প্রতিষ্ঠাতা ও সিইও লেই জুন।
এলো শাওমির ১৪ সিরিজের ফোন, রয়েছে বিশেষ ক্যামেরা
‘১৪ আল্ট্রা’ ফোনটিতে রয়েছে শাওমি ও লাইকার যৌথভাবে তৈরি ‘লাইকা সুমিলাক্স’ অপটিকাল লেন্স, ৭৫ মিলিমিটার ফ্লোটিং টেলিফটো লেন্স ও এফ/১.৬ মাপের বড় অ্যাপারচার।
৬ মাসে ৪০টিরও বেশি এআই মডেল ব্যবহারের অনুমতি দিয়েছে চীন
২০২২ সালে ওপেনএআইয়ের তৈরি চ্যাটবট চ্যাটজিপিটি গোটা বিশ্বে আলোড়ন সৃষ্টি করার পর থেকেই নিজস্ব এআই পণ্য বিকাশে ব্যস্ত সময় কাটাচ্ছে চীনের বিভিন্ন প্রযুক্তি কোম্পানি।
বৈশ্বিক স্মার্টফোন সরবরাহে অ্যাপলের কাছে রাজত্ব হারাল স্যামসাং
গত বছরের শীর্ষ পাঁচে জায়গা পাওয়া বাকি স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো যথাক্রমে শাওমি, অপো ও চীনা ফোন প্রস্তুতকারক কোম্পানি ‘ট্রান্সশন’।
কেমন দেখতে শাওমির নতুন বিদ্যুচ্চালিত গাড়ি?
চীনের প্রথম সারির স্মার্টফোন কোম্পানি শাওমি এবার নাম লেখাল গাড়ি নির্মাতার তালিকায়। কোম্পানিটি উন্মোচন করেছে এসইউ৭ নামের সেডান কার। নতুন এ গাড়ির ঝকঝকে কিছু ছবি নিয়ে এ গ্যালারি।
বিদ্যুচ্চালিত গাড়ি দেখাল শাওমি, জানাল বিশাল লক্ষ্যের কথা
“আগামী ১৫ থেকে ২০ বছর কঠোর পরিশ্রম করলে আমরা বিশ্বের শীর্ষ পাঁচ অটোমেকার হয়ে উঠতে পারি। এতে চীনের সামগ্রিক অটোমোবাইল শিল্পও একধাপ এগিয়ে যাবে।”
হুয়াওয়ের শীর্ষ কর্তা পেটেন্ট লঙ্ঘনের ভুয়া ব্যাখ্যা দিয়েছেন: শাওমি
শাওমির নাম উচ্চারণ না করলেও হুয়াওয়ে তাদের এমআইএক্স ফোল্ড ৩ ফোনটিতে “ড্রাগন বোন” হিঞ্জ প্রযুক্তি ব্যবহার করায় সবাই ধরে নিয়েছে অভিযোগের তীর শাওমির দিকেই।
চীনে হুয়াওয়ে-শাওমির কাছে বিক্রিতে পিছিয়ে অ্যাপল
দুই সপ্তাহব্যাপী চলা উৎসবটিতে আইফোনের বিক্রি কমেছে চার শতাংশ, যেখানে হুয়াওয়ে এবং শাওমির ফোনের বিক্রি আগের বছরের তুলনায় বেড়েছে যথাক্রমে ৬৬ এবং ২৮ শতাংশ।