হুয়াওয়ে প্রশ্নে মার্কিন প্রতিষ্ঠানকে লাইসেন্স শীঘ্রই

হুয়াওয়ের সঙ্গে ব্যবসায়িক লেনদেনে চলমান মার্কিন নিষেধাজ্ঞার মধ্যে প্রতিষ্ঠানটিকে কিছুটা ছাড় দেওয়ার সিদ্ধান্তে অগ্রগতির ইঙ্গিত পাওয়া গেছে। প্রতিষ্ঠানটির কাছে যন্ত্রাংশ বেচতে খুব শীঘ্রই মার্কিন প্রতিষ্ঠানগুলোকে লাইসেন্স দেওয়া হবে বলে জানিয়েছেন মার্কিন বাণিজ্য মন্ত্রী উইলবার রস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2019, 07:44 AM
Updated : 4 Nov 2019, 07:44 AM

রোববার ব্লুমবার্গের সঙ্গে এক সাক্ষাৎকারে রস বলেন, “লাইসেন্স খুব শীঘ্রই দেওয়া হবে” এবং মার্কিন সরকার ২০৬টি আবেদনে পেয়েছে-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

“আবেদনের সংখ্যা অনেক, খোলাখুলিভাবে বলতে গেলে আমাদের ধারণার চেয়ে অনেক বেশি,” যোগ করেন রস।

চলতি বছর মে মাসে, জাতীয় নিরাপত্তার জন্য হুমকির কথা বলে বিশ্বের সবচেয়ে বড় টেলিযোগাযোগ যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠানটিকে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের কালো তালিকাভুক্ত করা হয়। ওই তালিকায় নাম ওঠায় বিশেষ লাইসেন্স ছাড়া মার্কিন কোনো প্রতিষ্ঠানের কাছ থেকে পণ্য কিনতে পারবে না হুয়াওয়ে। একই সঙ্গে লাইসেন্স ছাড়া চীনা প্রতিষ্ঠানটির কাছে কোনো পণ্য বেচতেও পারবে না মার্কিন প্রতিষ্ঠানগুলো।

জুন মাসে হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করছে এমন মার্কিন প্রতিষ্ঠানগুলোকে কিছুটা ছাড় দেওয়ার কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক সম্পর্কের উন্নয়নের কথা উল্লেখ করে রস বলেন, চুক্তিতে অগ্রগতি না হওয়ার কোনো কারণ নেই, এ মাসেই এটি স্বাক্ষর হবে।

“আমরা ভালো অবস্থানে রয়েছি, আমরা ভালো অগ্রগতি করি এবং এটা না হওয়ার কোনো কারণ নেই,” যোগ করেন রস।