ইনটেলের ৫জি চিপ ২০২০ সালের আগে নয়

২০২০ সালের আগে মোবাইল ফোনে ইনটেলের ৫জি মডেম চিপ আসবে না বলে শুক্রবার জানিয়েছেন প্রতিষ্ঠানের এক নির্বাহী কর্মকর্তা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2019, 06:28 PM
Updated : 23 Feb 2019, 06:28 PM

এর থেকে ধারণা করা হচ্ছে ইনটেলের সবচেয়ে বড় গ্রাহক অ্যাপলের ডিভাইসে ৫জি সমর্থন আসতে পারে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের চেয়েও এক বছর পরে-- খবর রয়টার্সের।

ক্যালিফোর্নিয়ার পলো অল্টো-তে এক সংবাদ সম্মেলনে ইনটেলের স্যানড্রা রিভেরা বলেন, চলতি বছরই গ্রাহকদের কাছে ৫জি চিপের নমুনা সরবরাহ করা হবে, কিন্তু বাজারে ‘ভোক্তা পণ্যে এর ব্যবহার ২০২০ সালের’ আগে দেখা যাবে না।

ইনটেলের পক্ষ থেকে এর আগে ব্যখ্যা দিয়ে বলা হয়, চলতি বছরই আসবে ৫জি মডেম চিপ। কিন্তু প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কখনোই বলা হয়নি কবে নাগাদ সাধারণ গ্রাহকের জন্য পণ্যে এর ব্যবহার দেখা যাবে।

রিভেরা বলেন, নেটওয়ার্কিং গিয়ারের মতো ৫জি পণ্যগুলো চলতি বছরের শেষ দিকেই বাজারে আসবে।

ইনটেলের ৫জি মডেম চিপ আসতে দেরি হওয়ায় ২০১৯ সালে ৫জি আইফোন দেখা যাবে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। এর আগে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয় ২০২০ সালের আগে ৫জি আইফোন আনবে না অ্যাপল।

চলতি বছরে আইফোনের জন্য ৫জি মডেম চিপের জন্য স্যামসাং ও মিডিয়াটেক-এর সঙ্গে আলোচনা করেছে অ্যাপল। কিন্তু আলোচনার ফলাফল নিয়ে এখন পর্যন্ত কিছু জানা যায়নি।

বর্তমানে ইনটেলের মডেম চিপ গ্রাহকদের মধ্যে একমাত্র বড় প্রতিষ্ঠান অ্যাপল। সম্প্রতি প্রতিষ্ঠান প্রধান বব সোয়ান বলেন, গাড়ি নির্মাতাদের মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসা নতুন খাতে নেওয়ার পরিকল্পনা করছে তারা।

প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের মতো, ৫জি প্রযুক্তির পেটেন্ট লাইসেন্সিং থেকে আয় করতে চান না সোয়ান।

“ক্যালিফোর্নিয়াভিত্তিক অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে আমাদের মডেল পুরোপুরি আলাদা। আমাদেরটি লাইসেন্সিংভিত্তিক মডেল না,” বলেন ইনটেল প্রধান।