৫জি

৫জি নেটওয়ার্কে হুয়াওয়ে, জিটিই নিষিদ্ধ করার পথে জার্মানি
বৈশ্বিক মোবাইল নেটওয়ার্কে তাদের যুক্ত করলে চীনা গুপ্তচর, এমনকি নাশকতাকারীরা বিভিন্ন গুরুত্বপূর্ণ অবকাঠামোতে ভবিষ্যতে প্রবেশের সুযোগ পেতে পারে।
‘সিইএস’ প্রযুক্তি মেলায় ৫জি গেল কই?
একটা সময় ছিল যখন বিভিন্ন কোম্পানির সিইও’রা জনসাধারণের পাশাপাশি নিজস্ব শেয়ারহোল্ডারদের কাছে ৫জি তুলে ধরতেন সম্ভাবনাময় বিষয় হিসেবে।
আকাশ ভ্রমণে এয়ারপ্লেন মোডের শর্ত তুলে দিচ্ছে ইউরোপ
৫জি’র বিভিন্ন ফ্রিকোয়েন্সি প্লেনের যোগাযোগ ব্যবস্থায় হস্তক্ষেপ করতে পারে, এমনকি ভূমি থেকে উচ্চতা পরিমাপে ভুল হতে পারে, এমন শঙ্কা রয়েছে যুক্তরাষ্ট্রে।
এ বছরই শত কোটি ৫জি গ্রাহকে যেতে চায় এরিকসন
২০২২ সাল নাগাদ নিজস্ব ৫জি সেবায় একশ কোটি গ্রাহকের লক্ষ্যমাত্রা অতিক্রম করতে চায় সুইডিশ টেলিকম পণ্য নির্মাতা এরিকসন। এই লক্ষ্যে পৌঁছাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে চীন ও উত্তর আমেরিকা।
৫জি শঙ্কায় এমিরেটস ও অন্যান্য এয়ারলাইন্সের অধিকাংশ মার্কিন ফ্লাইট বাতিল
উড়োজাহাজের স্পর্শকাতর যন্ত্রাংশের উপর সি-ব্যান্ড ৫জি’র বিরূপ প্রভাবের আশঙ্কায় যুক্তরাষ্ট্রের বেশিরভাগ ফ্লাইট বাতিল করেছে এমিরেটস, এয়ার ইন্ডিয়া, অল নিপ্পন এয়ারওয়েইজ (এএনএ) এবং জাপান এয়ালাইন্স।
যুক্তরাষ্ট্রে ৫জি’র প্রবর্তন দুই সপ্তাহ পেছালো দুই শীর্ষ মোবাইল সেবাদাতা
বাণিজ্যিক ৫জি প্রযুক্তির প্রচলন পিছিয়ে দিতে রাজি হয়েছে দুই শীর্ষ মার্কিন প্রতিষ্ঠান। প্রথমে মার্কিন জনপ্রতিনিধিদের আহ্বান প্রত্যাখ্যান করলেও, ৫জি’র প্রচলনে অপেক্ষা করতে রাজি হয়েছে এটিঅ্যান্ড ও ভেরাইজন ...
৫জি প্রযুক্তি নিয়ে শঙ্কায় মার্কিন সরকারের দ্বারস্থ এয়ারবাস-বোয়িং
মার্কিন সরকারকে ৫জি প্রযুক্তির প্রচলনে বিলম্বের আহ্বান জানিয়েছে বিশ্বের শীর্ষ দুই উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান। বোয়িও ও এয়ারবাসের আশঙ্কা, “এভিয়েশন শিল্পের উপর ভয়াবহ বিরূপ প্রভাব ফেলবে” ৫জি প্রযুক্তি।
পরীক্ষামূলক পর্যায়ে দেশে ‘চালু হলো’ ৫জি সেবা
ডিজিটাল রূপান্তরের যাত্রা ত্বরান্বিত করা এবং পঞ্চম প্রজন্মের মোবাইল প্রযুক্তির সুবিধা চালুর অংশ হিসেবে বাংলাদেশ বাণিজ্যিকভিত্তিতে ফাইভজি সেবা চালু করেছে।