সিঙ্গাপুরে গো-জ্যাক এর যাত্রা শুরু

বৃহস্পতিবার সিঙ্গাপুরের কিছু এলাকায় পরীক্ষামূলকভাবে যাত্রা শুরু করেছে ইন্দোনেশীয় রাইড শেয়ারিং প্রতিষ্ঠান গো-জ্যাক। ২০১৯ সালের শুরুতে দেশটিতে নিজেদের এই সেবা চালুর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2018, 12:08 PM
Updated : 29 Nov 2018, 12:08 PM

বর্তমানে সিঙ্গাপুরে রাইড হেইলিং বাজারে আধিপত্য বজায় রেখেছে গ্র্যাব, এই বাজারে গো-জ্যাকের প্রবেশ তাদের জন্য চ্যালেঞ্জিং হবে বলা চলে। দক্ষিণপূর্ব এশিয়ার বাজারে এই দুই প্রতিষ্ঠানের প্রতিদ্বন্দ্বীতা চোখে পড়ার মতো। ওই অঞ্চলে এই দুই প্রতিষ্ঠানই লাখ লাখ ডলার তহবিল সংগ্রহ করছে ও বাজারের অধিকাংশ শেয়ার দখলে পাল্লা দিচ্ছে।

চীনা প্রতিষ্ঠান টেনসেন্ট হোল্ডিংস, মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট অধীনস্থ গুগল, সিঙ্গাপুরের রাষ্ট্রীয় বিনিয়োগকারী সংস্থা টেমাসেক হোল্ডিংস-এর অর্থায়ন পাওয়া গো-জ্যাক সিঙ্গাপুরের ব্যাংক ডিবিএস গ্রুপ হোল্ডিংস-এর সঙ্গে মিলে দেশটিতে এই রাইড শেয়ারিং সেবা চালু করছে।

বৃহস্পতিবার গো-জ্যাক প্রেসিডেন্ট আন্দ্রে সোয়েলিসতিয়ো বলেন, “যেহেতু এটি এখন নতুন পণ্য, আমরা অবশ্যই প্রচারণামূলক অফার দেব, কিন্তু দিন শেষে শুধুই যে মূল্য দিয়ে আমাদের সেবাকে আলাদা করা হবে তা নয়।”

অন্যদিকে, জাপানের সফটব্যাংক, চীনা রাইড শেয়ারিং প্রতিষ্ঠান দিদি ছুসিংয়ের অর্থায়ন পাওয়া গ্র্যাব চলতি বছর মার্কিন রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবারের দক্ষিণপূর্ব এশিয়ার ব্যবসায় কিনে নেয়। এই অঞ্চলে লোকসানের মুখে ছিল উবারের ব্যবসা।

২০১১ সালে ইন্দোনেশিয়ার জাকার্তায় যাত্রা শুরু করা গো-জ্যাক রাইড হেইলিং সেবা থেকে ওয়ান-স্টপ সেবাদাতা প্ল্যাটফর্মে পরিণত হয়েছে, এতে এখন ব্যবহারকারীরা খাবারের জন্য অর্ডার ও অনলাইন লেনদেনের মতো সেবা পাচ্ছেন।

সিঙ্গাপুরে গো-জ্যাক কতজন চালক নিয়ে যাত্রা শুরু করছে বা কতজনকে নিবন্ধনের লক্ষ্য নিয়েছে তা নিয়ে কোনো তথ্য প্রকাশ করেনি বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।