হুয়াওয়ে’র ৫জি: কানাডাকে সতর্ক করলো যুক্তরাষ্ট্র

পরবর্তী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক তৈরির পরিকল্পনায় হুয়াওয়ের সম্পৃক্ততা নিয়ে কানাডাকে সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2018, 06:56 PM
Updated : 14 Oct 2018, 06:56 PM

মার্কিন সিনেটর মার্ক ওয়ার্নার এবং মার্কো রুবিওর পক্ষ থেকে কানাডিয়ান প্রধান মন্ত্রী জাস্টিন ট্রুডোকে এক চিঠিতে মোবাইল নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা থেকে হুয়াওয়েকে বাদ দিতে বলা হয়-- খবর প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের।

চিঠিতে বলা হয়, “নিরাপত্তা নিশ্চিত করতে কানাডার মজবুত টেলিযোগাযোগ ব্যবস্থা রয়েছে, কিন্তু হুয়াওয়ে’র ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য সহযোগী দেশ যে তথ্য জানে তা এই নিরাপত্তা ব্যবস্থার জন্য চিন্তার বিষয়।”

কানাডাকে সতর্ক করে মার্কিন সিনেটর বলেন, “কানাডার ৫জি উন্নয়ন, সূচনা ও তত্ত্বাবধান পরিকল্পনায় হুয়াওয়ে’র অন্তর্ভূক্তির বিষয়টি পুনর্বিবেচনা করা উচিত।”

আগের মাসে হুয়াওয়ে নিয়ে নিরাপত্তার বিষয়টি উড়িয়ে দেন কানাডিয়ান সেন্টার ফর সাইবার সিকিউরিটি প্রধান। এরপরই দেশটির প্রধান মন্ত্রীকে এমন চিঠি দিয়েছে যুক্তরাষ্ট্র।

৫জি নেটওয়ার্কের নিরাপত্তা নিয়ে ইতোমধেই অনেক সমালোচনা হয়েছে। আইন প্রয়োগকারী সংস্থাগুলো মনে করছে ৫জি কাঠামো তৈরিতে চীন সরকারের সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলোকে সুযোগ দেওয়া মার্কিন যুক্তরাষ্ট্র ও তার ঘনিষ্ট দেশগুলোর জন্য ঝুঁকি হতে পারে।

চলতি বছরের অগাস্ট মাসে অনুমোদন পাওয়া মার্কিন ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট-এ দেশটির স্থানীয় সংস্থাগুলোতে জেডটিই এবং হুয়াওয়ে’র তৈরি সেবা বা হার্ডওয়্যার ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের এক সপ্তাহ পর নিজস্ব ৫জি নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা থেকে হুয়াওয়ে এবং জেডটিই-কে বাদ দেয় অস্ট্রেলিয়া।