নীতি লঙ্ঘন করেও টুইটারে আছে জোনসের অ্যাকাউন্ট

ষড়যন্ত্র তত্ত্ববিদ হিসেবে পরিচিত অ্যালেক্স জোনসের কিছু টুইট টুইটারের নীতিমালা লঙ্ঘন করেছে এমনটা স্বীকার করলেও তাকে প্ল্যাটফর্মটি থেকে সরানোর কথা জানায়নি মাইক্রোব্লগিং সাইটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2018, 03:04 PM
Updated : 12 August 2018, 03:04 PM

ইতোমধ্যে অধিকাংশ বড় প্রযুক্তি প্রতিষ্ঠান তাদের প্ল্যাটফর্ম থেকে জোনসের কিছু কনটেন্ট সরিয়ে ফেলা ও তাকে নিষিদ্ধ করার মতো পদক্ষেপ নিয়েছে। কিন্তু টুইটার সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জ্যাক ডরসি সম্প্রতি এক টুইটে বলেন, জোনস টুইটারের নীতিমালা লঙ্ঘন না করায় টুইটার তার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেবে না।

এরপর মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর তদন্তে দাবি করা হয়, জোনস আসলে একাধিকবার টুইটারের নীতিমালা লঙ্ঘন করেছেন। সিএনএন-এর উপস্থাপিত এক ডজনেরও বেশি টুইটের মধ্যে সাতটি টুইটারের নীতিমালা লঙ্ঘন করে বলে স্বীকার করেছেন এক টুইটার মুখপাত্র, খবর সিএনএন-এর।   

মার্কিন সংবাদমাধ্যমটির এ খবর প্রকাশের পর ওই টুইটগুলো দ্রুত সরিয়ে ফেলা হয় বলে সিএনএন-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ওই মুখপাত্র বলেন, সাম্প্রতিক দুটি টুইট নিয়ে তারা জোনসের অ্যাকাউন্টের বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারেন। টুইটার শনাক্ত করা এসব কনটেন্ট যাচাই করা ও “যথাযথ পদক্ষেপ নেওয়া” অব্যাহত রাখবে বলেও জানান প্রতিষ্ঠানটির এই মুখপাত্র। 

এ নিয়ে মন্তব্যের জন্য টুইটারের সঙ্গে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে কোনো জবাব পাওয়া যায়নি বলে জানিয়েছে মার্কিন সাময়িকী ফরচুন।

আরও খবর-