ফেইসবুকের ডেটা শেয়ারিং ৫২ প্রতিষ্ঠানের সঙ্গে

৫২টি প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে ডেটা শেয়ারিং চুক্তি করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। এই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে অ্যাপল, অ্যামাজন, আলিবাবা, হুয়াওয়ে, লেনোভো আর অপ্পো’র নাম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2018, 03:56 PM
Updated : 1 July 2018, 04:56 PM

যুক্তরাষ্ট্রের হাউস অফ রিপ্রেজেনটেটিভস-এর এনার্জি অ্যান্ড কমার্স কমিটি-কে দেওয়া নিজেদের সর্বশেষ জবাবে এ তথ্য জানিয়েছে ফেইসবুক, খবর আইএএনএস-এর। 

কমিটির করা বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়া ৭৪৭ পৃষ্ঠার বিবৃতিতে ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, তারা ইতোমধ্যে ওই ৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৮টির সঙ্গে চুক্তির ইতি টেনেছে। সাতটি প্রতিষ্ঠানের সঙ্গে থাকা চুক্তির মেয়াদ এই জুলাইয়ে আর অগাস্টে আরেকটি প্রতিষ্ঠানের সঙ্গে করা চুক্তি শেষ হবে, শনিবার এ খবর প্রকাশ করেছে প্রযুক্তি সাইট এনগ্যাজেট।

অ্যাপল, অ্যামাজন এবং টবি’র সঙ্গে থাকা চুক্তি চলতি বছর অক্টোবরের পর শেষ হবে বলে জানিয়েছে ফেইসবুক। টবি হচ্ছে চোখের নিয়ন্ত্রণে ব্যবহৃত প্রযুক্তি পণ্য নির্মাতা সুইডিশ প্রতিষ্ঠান।

সোশাল জায়ান্টটির দাবি, তারা ২০১৪ সালে কড়া শেয়ারিং নিয়ন্ত্রণ আরোপ করেছে এবং থার্ড-পার্টি অ্যাপ নির্মাতাদেরকে নতুন নীতিমালা মেনে চলতে এক বছর সময় বেঁধে দিয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়, ৬১টি প্রতিষ্ঠান তাদের ডেটা সংগ্রহ চর্চায় বদল আনতে ছয় মাস পর্যন্ত বাড়তি সময় পেয়েছে।