৬০ প্রতিষ্ঠানকে ব্যক্তিগত তথ্য দিয়েছে ফেইসবুক

এক দশক ধরে স্মার্টফোন ও ট্যাবলেট নির্মাতা কয়েক ডজন প্রতিষ্ঠানের সঙ্গে তথ্য শেয়ারের চুক্তি করেছে ফেইসবুক, বলা হয়েছে নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2018, 11:40 AM
Updated : 4 June 2018, 11:40 AM

রোববার প্রতিবেদনটিতে বলা হয়, আগের দশ বছরে অ্যাপল, অ্যামাজন, মাইক্রোসফট এবং স্যামসাংসহ অন্তত ৬০টি প্রতিষ্ঠানের সঙ্গে তথ্য শেয়ারের চুক্তি করেছে ফেইসবুক। এই চুক্তির মাধ্যমে স্পষ্ট সম্মতি ছাড়াই প্রতিষ্ঠানগুলোকে ফেইসবুক গ্রাহকের সম্পর্ক, রাজনৈতিক পক্ষপাত, শিক্ষাগত যোগ্যতা, ধর্ম এবং আসন্ন ঘটনাবলীবিষয়ক তথ্য ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

গ্রাহকের ব্যক্তিগত তথ্য মজুদ এবং গ্রাহকের গোপনীয়তা রক্ষায় প্রতিষ্ঠানের পদক্ষেপ নিয়ে ইতোমধ্যেই অইল প্রণেতা, নীতি নির্ধারক এবং বিশ্ব জুড়ে ফেইসবুক গ্রাহকের তীব্র সমালোচনার মুখে রয়েছে বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনের জবাবে রোববারই অন্যান্য প্রতিষ্ঠানের কাছে গ্রাহকের ব্যক্তিগত তথ্য দেওয়ার বিষয়ে এক ব্লগ পোস্টে আত্মপক্ষ সমর্থন করেছে ফেইসবুক।

ব্লগ পোস্টে ফেইসবুকের পণ্য অংশীদার বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইমে আরচিবং বলেন, “এই অংশীদারদের সঙ্গে চুক্তি স্বাক্ষর করা হয়েছে যে ফেইসবুকের মতো অভিজ্ঞতা পুনরায় তৈরি করা ব্যতিত অন্য কোনো কাজে গ্রাহকের ফেইসবুক তথ্য ব্যবহার করা যাবে না।”

এ বিষয়ে জানতে সিএনবিসি’র পক্ষ থেকে অ্যাপল, অ্যামাজন, মাইক্রোসফট এবং স্যামসাংয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।