দুর্ঘটনার আগে অটোপাইলট চালু ছিল: টেসলা

গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দুর্ঘটনার আগে টেসলা মডেল এক্স গাড়িটি অটোপাইলট ব্যবস্থায় চলছিল বলে জানিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান। এর ফলে গাড়ির অর্ধ-স্বচালিত ব্যবস্থা নিয়ে নতুন উদ্বেগ তৈরি হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2018, 06:37 PM
Updated : 1 April 2018, 11:02 AM

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি বলে, দুর্ঘটনার ঠিক আগ মুহূর্তে চালকের পক্ষ থেকে চটজলদি কিছু করা হয়নি। স্টিয়ারিং হুইলে হাত রাখার আরও আগেই তিনি সতর্কবার্তা পেয়েছিলেন।

টেসলার পক্ষ থেকে বলা হয়, “রাস্তার কংক্রিটের ওই ডিভাইডারটি সরাসরি দেখতে পাওয়ার পর চালক পাঁচ সেকেন্ড সময় ও দেড়শ’ মিটার পথ হাতে পেয়েছিলেন”, কিন্তু গাড়িটির ডেটা থেকে দেখা যায় “কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।”

অটোপাইলট ব্যবস্থাটি কেন কংক্রিট ডিভাইডারটি শনাক্ত করেনি তা নিয়ে কোনো ব্যাখ্যা টেসলার বিবৃতিতে দেওয়া হয়নি বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় হাইওয়ে ১০১-এ এই দুর্ঘটনা ঘটে। বৈদ্যুতিক এসইউভি গাড়িটি মহাসড়কের ‘রোড ডিভাইডার’-এর সঙ্গে ধাক্কা খায়। পরে আরও দুটি গাড়িও ধাক্কা খায় মডেল এক্স গাড়িটির সঙ্গে। গাড়িটির সামনের অর্ধেক বিধ্বস্ত হয় আর এতে আগুন ধরে যায়। ব্যাটারি থেকে এই আগুন ধরেছে বলে সে সময়ের খবরে জানা যায়।

চলতি সপ্তাহের শুরুতে এই দুর্ঘটনা নিয়ে একটি তদন্ত শুরু করে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিসট্রেশন। এ নিয়ে তাৎক্ষণিকভাবে তারা কোনো মন্তব্য করেনি। এই দুর্ঘটনা নিয়ে তদন্ত করছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড।

টেসলার পক্ষ থেকে বলা হয়, “অটোপাইলট সব দুর্ঘটনা প্রতিহত করে না- এ ধরনের কিছু অসম্ভব- কিন্তু এটি এমনটা ঘটার সম্ভাবনা অনেক কমিয়ে দেয়। এটি স্পষ্টভাবে পথচারী, গাড়ির যাত্রী আর সাইক্লিস্টদের জন্য পৃথিবী আরও নিরাপদ করে।”

আরও খবর-