ডেটা ব্রোকারদের সঙ্গে কার্যক্রম গুটিয়ে নিচ্ছে ফেইসবুক

কোটি কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্যের অপব্যবহার নিয়ে চাপের মুখে থাকা ফেইসবুক কর্তৃপক্ষ এখন বিজ্ঞাপনদাতাদের পরামর্শক হিসেবে কাজ করা বেশ কয়েকটি ডেটা ব্রোকারের সঙ্গে কার্যক্রম গুটিয়ে নিচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2018, 06:39 PM
Updated : 29 March 2018, 06:55 PM

এই ডেটা ব্রোকাররা অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমে কাঙ্ক্ষিত ব্যক্তিদের কাছে পণ্যের বিজ্ঞাপন পৌঁছানোর উপায় বাতলে দেয়।

লন্ডনের রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা প্রায় পাঁচ কোটি ফেইসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারের কৌশল নির্ধারণের রসদ যোগানোর বিষয়টি ফাঁস হওয়ার পর চাপে পড়েছে ফেইসবুক।

গ্রাহকদের তথ্যে অপব্যবহার নিয়ে ব্যাখ্যা দিতে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গকে তলব করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পার্লামেন্ট কমিটি। যুক্তরাজ্যের কমিটির সামনে সশরীরে হাজির হবেন না বলে জানালেও কংগ্রেসের শুনানিতে যাবেন জাকারবার্গ।

এই প্রেক্ষাপটে বুধবার প্রাইভেসি সেটিংসে পরিবর্তন এনেছে ফেইসবুক, যাতে গ্রাহকদের তথ্য সুরক্ষায় নেওয়া হয়েছে বাড়তি পদক্ষেপ। থার্ড-পার্টি অ্যাপের গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ব্যবহার বন্ধের পথ সহজ করা হয়েছে। পাশাপাশি এখন সহজেই নিজের ব্যক্তিগত তথ্য দেখা, পরিবর্তন ও মুছে ফেলার ‍সুযোগ পাচ্ছেন অ্যাকাউন্টধারী।

বেশ কয়েক বছর ধরেই অ্যাক্সিওম করপোরেশন ও এক্সপেরিয়ান পিএলসির মতো কোম্পানিগুলোর সংগৃহীত ডেটার ভিত্তিতে টার্গেট পিপলের কাছে বিজ্ঞাপন পৌঁছানোর সুবিধা বিজ্ঞাপনদাতাদের দিয়ে আসছে ফেইসবুক।

গাড়ি নির্মাতা, বিলাস পণ্য প্রস্তুতকারী এবং ভোগ্যপণ্য বাজারজাতকারীদের মতো কোম্পানিগুলো এই সুবিধা পেয়ে আসছিল বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এটা বন্ধের পদক্ষেপের কথা জানিয়ে ফেইসবুকের প্রোডাক্ট মার্কেটিং ডাইরেক্টর গ্রাহাম মাড্ বুধবার এক বিবৃতিতে বলেছেন, “যদিও এটা এই খাতের সাধারণ প্র্যাকটিস, তারপরেও আমরা বিশ্বাস করি আগামী ছয় মাসের মধ্যে তা বন্ধ হলে ফেইসবুকে মানুষের প্রাইভেসিকে আরও উন্নত হবে।”

ফেইসবুকের ওয়েবসাইটে থার্ড-পার্টি ডেটা প্রোভাইডার হিসেবে অ্যাক্সিওম, এক্সপেরিয়ান, ওরাকল ডেটা ক্লাউড, ট্রান্স ইউনিয়ন ও ডব্লিউপিপি পিএলসির মতো নয়টি প্রতিষ্ঠানের নাম রয়েছে।

ফেইসবুকের এই ঘোষণার পর অ্যাক্সিওমের শেয়ারের দাম ১০ শতাংশের বেশি পড়ে ২৫ ডলারে ঠেকেছে। এ কারণে আগামী অর্থবছরে (২০১৯ সালে) অ্যাক্সিওমের রাজস্ব ২৫ মিলিয়ন ডলারের মতো কমে যাবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

তবে এ সিদ্ধান্ত ফেইসবুকের রাজস্বের ওপর কী প্রভাব ফেলবে সে বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি সোশ্যাল মিডিয়াটির কর্তাব্যক্তিরা।

গত ১৬ মার্চ কেমব্রিজ অ্যানালিটিকার কাহিনী ফাঁস হওয়ার পর থেকে ফেইসবুকের শেয়ারের দর পড়ছে। বুধবারও দশমিক ৫ শতাংশ কমে এর শেয়ার বিক্রি হয় ১৫৩ দশমিক ০৩ ডলারে, যা আগের সপ্তাহের শুরুতে ছিল ১৭৬ দশমিক ৮০ ডলার।