সস্তা আইপ্যাড আনলো অ্যাপল!

শিক্ষার্থীদের কথা বিবেচনা করে মঙ্গলবার শিকাগোর একটি হাই স্কুলে অনুষ্ঠিত এক ইভেন্টে অপেক্ষাকৃত কম মূল্যের আইপ্যাড উন্মোচন করেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2018, 10:04 AM
Updated : 15 April 2018, 04:18 PM

স্কুলের জন্য ৯.৭ ইঞ্চি পর্দার এই আইপ্যাডটির মূল্য পড়বে ২৯৯ মার্কিন ডলার। আর সাধারণ গ্রাহকের জন্য এর দাম হবে ৩২৯ ডলার। অ্যাপলের নিজস্ব স্টাইলাস অ্যাপল পেন্সিল সমর্থন করবে আইপ্যাডটি। আগে শুধু আইপ্যাড প্রো মডেলে অ্যাপল পেন্সিল সমর্থন করতো।

নতুন এই আইপ্যাডের জন্য আলাদাভাবে অ্যাপল পেন্সিল কিনতে হবে শিক্ষার্থীদের। শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য এর দাম হবে ৮৯ মার্কিন ডলার আর সাধারণ গ্রাহকের জন্য ৯৯ ডলার-- খবর প্রযুক্তি সাইট ভার্জ-এর।

শিক্ষাকেন্দ্রিক নতুন এই আইপ্যাডে রাখা হয়েছে টাচ আইডি, এইচডি ফেইস টাইম ক্যামেরা এবং পেছেন আট মেগাপিক্সেল ক্যামেরা। অ্যাপলের এ১০ ফিউশন চিপ ব্যবহার করা হয়েছে এতে। একবার চার্জে আইপ্যাডটি ১০ ঘন্টা ব্যবহার করা যাবে বলে দাবী করেছে অ্যাপল। ওয়াই-ফাই মডেলের সঙ্গে এলটিই সংস্করণেও বাজারে আসবে আইপ্যাডটি।

নতুন এই আইপ্যাডটি নিয়ে আগে থেকেই গুজব শোনা গিয়েছে। তখন ধারণা করা হয়েছিল এই আইপ্যাডটির মূল্য হবে ২৫৯ মার্কিন ডলার।

নতুন আইপ্যাডে অ্যাপল পেন্সিলের পাশাপাশি তৃতীয় পক্ষের স্টাইলাসও সমর্থন করবে। ইভেন্টে লজিটেক ক্রেয়ন নামের একটি স্টাইলাস দেখিয়েছে অ্যাপল। এই স্টাইলাইসটির মূল্য বলা হয়েছে ৪৯ মার্কিন ডলার, যা অ্যাপল পেন্সিলের চেয়ে সস্তা।

এর সঙ্গে আইপ্যাডের জন্য একটি কিবোর্ড কেইসও আনবে লজিটেক, যার মূল্য হবে ৯৯ মার্কিন ডলার।

আইপ্যাডের সঙ্গে নতুন বেশ কিছু অ্যাপও উন্মোচন করেছে অ্যাপল। অনুষ্ঠানে প্রতিষ্ঠানের পণ্য বিপণন বিভাগের ভাইস প্রেসিডেন্ট গ্রেগ ওজিয়াক বলেন শিক্ষার জন্য অ্যাপ স্টোরে দুই লাখ অ্যাপ আছে।

ওজিয়াক আরও বলেন অ্যাপলের সবচেয়ে জনপ্রিয় আইপ্যাড হলো ৯.৭ ইঞ্চি মডেল। এবার নতুন আইপ্যাডে অ্যাপল পেন্সিল সমর্থন এনে এর জনপ্রিয়তা আরও বাড়ানোর প্রয়াস করছে প্রতিষ্ঠানটি।