নতুন তিন স্মার্টফোন আনলো লেনোভো

চীনে নতুন তিনটি স্মার্টফোন উন্মোচন করেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 10:09 AM
Updated : 21 March 2018, 10:09 AM

এক বছরেরও বেশি সময় পর স্মার্টফোন বাজারে আনা লেনোভোর নতুন ডিভাইসগুলোর মধ্যে একটি তাদের ফ্ল্যাগশিপ মডেল আর বাকি দুটি অপেক্ষাকৃত কম দামের।

ফ্ল্যাগশিপ এস৫ মডেলটির সঙ্গে কে৫ আর কে৫ প্লে স্মার্টফোনদুটি আপাতদৃষ্টিতে শিশুদের জন্য আনা হয়েছে বলে ধারণা হচ্ছে, খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

নতুন এই স্মার্টফোনগুলোর সঙ্গে আইফোন ৬-এর কিছুটা দৃশ্যগত মিল রয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

বায়ে লেনোভো কে৫ ও ডানে লেনোভো কে৫ প্লে। ছবি: লেনোভো

লেনোভো এস৫-এ রাখা হয়েছে ২১৬০ * ১০৮০ রেজুলিউশনের ৫.৭ ইঞ্চি স্ক্রিন, স্ন্যাপড্রাগন ৬২৫ চিপ আর ৩০০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি। ধাতব পেছনের অংশ থাকা স্মার্টফোনটিতে আছে ১৩ মেগাপিক্সেল-এর দুটি পেছনের ক্যামেরা আর ১৬ মেগাপিক্সেলের একটি সামনের ক্যামেরা। অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও চালিত এই স্মার্টফোনে গ্রাহকরা চাইলে ৩জিবি বা ৪জিবি র‍্যাম আর ৩২জিবি, ৬৪জিবি ও ১২৮জিবি স্টোরেজের মধ্য থেকে বাছাই করে নিতে পারবেন। 

এর দাম হবে ৯৯৯ ইউয়ান (১৫৭.৭৪ ডলার) থেকে শুরু করে ১৪৯৯ ইউয়ান (২৩৬.৬৯ ডলার)। মিডনাইট ব্ল্যাক এবং ফ্লেইম রেড- এই দুইটি রঙে পাওয়া যাবে স্মার্টফোনটি।  

সম্প্রতি চীনের বাজারে এসেছে শিয়াওমি’র রেডমি নোট ৫। লেনোভোর এস৫ শিয়াওমি’র ওই স্মার্টফোনটির সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করবে বলে ধারণা করা হচ্ছে।

কে৫ আর কে৫ প্লে স্মার্টফোনদুটির ডিসপ্লেই ১৪৪০ * ৭২০ রেজুলিউশন আর ৫.৭ ইঞ্চির। কে৫ -এর পেছনে আছে ১৩ মেগাপিক্সেল এবং ৫ মেগাপিক্সেল দুটি ক্যামেরা। কে৫ প্লে-এর ক্ষেত্রে পেছনের ক্যামেরাদুটি হচ্ছে ১৩ আর ২ মেগাপিক্সেল। কে৫-এ আছে মিডিয়াটেক এমটি৬৭৫০ চিপ আর এতে চলবে অ্যান্ড্রয়েড ওরিও। কে৫ প্লে-এর ক্ষেত্রে স্ন্যাপড্রাগন ৪৫০ চিপ আর অ্যান্ড্রয়েড নুগাট ব্যবহার করা হয়েছে।

কে৫-এর দাম রাখা হয়েছে ৮৯৯ ইউয়ান (১৪১.৯৩ ডলার) আর কে৫ প্লে’র দাম রাখা হয়েছে ৬৯৯ ইউয়ান (১১০.৩৫ ডলার)। দুটি স্মার্টফোন আনলকের জন্যই আছে ফেসিয়াল রিকগনিশন ও ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান ফিচার।

এই তিনটি স্মার্টফোনই এখন শুধু চীনে প্রি-অর্ডার করা যাচ্ছে।