অ্যামাজন প্রাইমে ২০১৭-তে বিক্রি পাঁচশ কোটি পণ্য

সাবস্ক্রিপশনভিত্তিক সেবা প্রাইম-এর মাধ্যমে ২০১৭ সালে বিশ্বব্যাপী পাঁচশ’ কোটিরও বেশি পণ্য সরবরাহ করেছে অনলাইন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান অ্যামাজন। মঙ্গলবার এ তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2018, 12:01 PM
Updated : 3 Jan 2018, 12:01 PM

এই প্রথমবারের মতো প্রাইম সেবায় কতগুলো পণ্য বিক্রি করা হয়েছে তার সংখ্যা প্রকাশ করলো ই-কমার্স জায়ান্টটি। তবে, ২০১৬ সালের সঙ্গে কোনো তুলনা করা হয়নি বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্রের প্রাইম সেবা ব্যবহারকারীদের সবচেয়ে বেশি বিক্রি হওয়া পণ্যগুলোর মধ্যে আছে ফায়ার টিভি স্টিক আর কণ্ঠনিয়ন্ত্রিত স্মার্ট ডিভাইস ইকো ডট।

২০১৬ সালের ছুটির মৌসুমে বিশ্বব্যাপী প্রাইম সেবায় শতকোটির বেশি পণ্য বিক্রির কথা জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে মার্কিন শেয়ারবাজার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এসইসি’র কাছে অ্যামাজনের দাখিল করা এবার এই প্রতিবেদনে একটি নতুন লাইন সংযোজন করে প্রতিষ্ঠানটি। তা হচ্ছে- খুচরা গ্রাহক সেবা। এই খাতে ২০১৬ সালে ৬৪০ কোটি ডলার আয় হয়েছে বলে সে সময় জানায় প্রতিষ্ঠানটি।

এ তথ্য থেকে বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান গাগেনহেইম সিকিউরিটিজ বিশ্লেষক রবার্ট ড্রবুল তখন হিসেব করতে বসে যান। তার ওই হিসাবমতে সে সময় প্রতিষ্ঠানটির  প্রাইম গ্রাহকের সংখ্যা ছিল প্রায় সাড়ে ছয় কোটি। আরেক বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান কোয়েন অ্যান্ড কো.-এর বিশ্লেষক জন ব্যাকলেজ-এর হিসাবমতে বিশ্বব্যাপী সংখ্যাটি ছিল আট কোটির কাছাকাছি।