উডুক্কু গাড়ি নিয়ে উবার-নাসা চুক্তি

২০২০ সালের মধ্যে উডুক্কু গাড়ি প্রকল্পে পরীক্ষা শুরুর আশা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই প্রকল্পের জন্য ট্রাফিক ব্যবস্থা বানাতে সহায়তার জন্য অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর সঙ্গে চুক্তি করেছে সংস্থাটি। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2017, 01:42 PM
Updated : 8 Nov 2017, 01:42 PM

২০১৬ সালে উবার তাদের ‘চাহিদা ভিত্তিক এভিয়েশন’ সেবা দেওয়ার লক্ষ্য নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে উবার এলিভেট।

বর্তমানে এই প্রকল্পকে বাস্তবে আনতে চেষ্টা চালাচ্ছে উবার। পর্তুগালের রাজধানী লিসবনে ওয়েব সামিট প্রযুক্তি সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, তারা নাসার সঙ্গে ‘মনুষ্যহীন যান ব্যবস্থাপনা’র উন্নয়নে নাসা’স সঙ্গে স্পেইস অ্যাক্ট এগ্রিমেন্ট সই করেছে। কীভাবে ড্রোনের মতো মনুষ্যহীন আকাশযান ব্যবস্থাগুলো (ইউএএস) নিম্ন উচ্চতায় নিরাপদে উড়ে তা বের করতে এই চেষ্টা চালাচ্ছে নাসা। 

উবার এমন আকাশযান বানাতে চাচ্ছে যা উল্লম্বভাবে উঠবে ও নামবে, এগুলো নিম্ন উচ্চতায় উড়বে। 

এই চুক্তির মাধ্যমে প্রথমবারের মতো মার্কিন সরকারের কোনো কেন্দ্রীয় সংস্থার সঙ্গে চুক্তি করলো উবার। নাসা এই একই বিষয়ে অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গেও কাজ করছে বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’কে উল্লেখ করা হয়েছে।

বুধবার উবার-এর পক্ষ থেকে বলা হয়, তারা ২০২০ সালে অন্যান্য শহরের সঙ্গে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসেও পরীক্ষা চালানোর পরিকল্পনা করছে।

২০২৮ সালে লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিতব্য অলিম্পিকের আগে উডুক্কু ট্যাক্সি সেবা চালুর লক্ষ্য নিয়েছে উবার।