আইপিও-তে ঠেকেছে স্ন্যাপ-এর শেয়ারমূল্য

শেয়ারমূল্যে বড় পতনের মুখে পড়েছে ছবি শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাটের মালিক প্রতিষ্ঠান স্ন্যাপ। নিউ নিয়র্ক স্টক এক্সচেঞ্জে যাত্রা শুরুর পর বৃহস্পতিবার এই প্রথমবার প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য আইপিও মূল্যের সমানে এসে ঠেকল যা ছিল ১৭ ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2017, 01:32 PM
Updated : 16 June 2017, 01:32 PM

ওই দিন প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ৪.৯ শতাংশ পড়ে যায়। চলতি বছর ৩ মার্চ প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারমূল্য সর্বোচ্চ হয়েছিল-- ২৯.৪৪ ডলার। সে হিসেবে প্রতি শেয়ারমূল্য কমেছে ৪২ শতাংশ, বলা হয়েছে সিএনবিসি’র প্রতিবেদনে।

মার্চেই শেয়ারবাজারে যাত্রা শুরু করেছিল স্ন্যাপ। প্রথম দিনেই প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য আইপিও থেকে ৪৪ শতাংশ বেড়ে যায়। ১০ মে প্রতিষ্ঠানটি পাবলিক প্রতিষ্ঠান হিসেবে তাদের প্রথম প্রান্তিকের আর্থক বিবরণিতে আয়ের প্রবৃদ্ধি ও ব্যবহাকারী সংখ্যা বৃদ্ধির হারের ধীরগতির কথা প্রকাশ করে। 

মার্চ-এর শেষ পর্যন্ত হিসাব অনুযায়ী স্ন্যাপ-এর মোট ব্যবহারকারীর সংখ্যা ১৬ কোটি ৬০ লাখ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। থমসন রয়টার্স-এর বিশ্লেষণায় এ প্রান্তিকে স্ন্যাপ-এর আয় ১৫ কোটি ৮০ লাখ ডলার হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল, কিন্তু স্ন্যাপ-এর আয় হয়েছে ১৫ কোটি ডলার।

চলতি মাসেই ‘প্লেসড’ নামের এক স্টার্টআপ-কে কিনে নিয়েছে স্ন্যাপ। যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক স্টার্টআপ প্লেসড গ্রাহকদের স্থান বিশ্লেষণা প্লাটফর্ম পরিচালনা করে। প্রতিষ্ঠানটিকে স্ন্যাপচ্যাট প্রায় ২০ কোটি ডলারের বিনিময়ে কিনে নিয়েছে। আইএএনএস-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এটি স্ন্যাপের সবচেয়ে বেশি মূল্যের ক্রয়।

প্রতিষ্ঠার পর থেকে স্ন্যাপ ১০টিরও বেশি স্টার্টআপ কিনেছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি একটি ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান কিনে নেয়। এ ছাড়াও প্রতিষ্ঠানটি ১১ কোটি ডলারের বিনিময়ে মোবাইল সার্চ অ্যাপ ভার্ব-কেও কিনে নিয়েছে।