ভারত নিয়ে অভিযোগ অস্বীকারে স্ন্যাপচ্যাট

ভারতকে ‘গরিব দেশ’ হিসেবে আখ্যা দিয়েছেন ছবি শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাট প্রধান নির্বাহী ইভান স্পিগেল- এমন অভিযোগ অস্বীকার করেছে অ্যাপটির মূল প্রতিষ্ঠান স্ন্যাপ ইনকর্পোরেটেড। কখনও এমন মন্তব্য করা হয়নি বলেই দাবি প্রতিষ্ঠানটির, রোববার বিভিন্ন সংবাদ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2017, 05:35 PM
Updated : 16 April 2017, 05:35 PM

স্পিগেল এমন মন্তব্য করেছেন বলে স্ন্যাপ-এর সাবেক এক কর্মী অভিযোগ তুললে ভারতীয়দের সমালোচনার মুখে পড়ে অ্যাপটি। অ্যাপ স্টোরে এর রেটিং ‘পাঁচ তারকা’ থেকে নেমে ‘এক তারকা’য় চলে আসে।

বিনোদন সাময়িকী ভ্যারাইটি’র বরাতে আইএএনএস-এর এক প্রতিবেদনে বলা হয়, অ্যান্থনি পমপ্লিয়ানো’র ওই অভিযোগ অস্বীকার করে প্রতিষ্ঠানটির আইনজীবীরা বলেছেন, “সহজ বিষয় হচ্ছে তিনি স্ন্যাপ-এর বর্তমান অবস্থান সম্পর্কে আসলে কিছুই জানেন না।”

স্ন্যাপচ্যাট-কে ‘ধনীদের অ্যাপ’ হিসেবে আখ্যা দিয়েছেন স্পিগেল- এমন অভিযোগও অস্বীকার করেন স্ন্যাপ আইনজীবীরা। উল্টো পমপ্লিয়ানো-কে “বাজে পারফরম্যান্স-এর কারণে বহিষ্কৃত অসন্তুষ্ট কর্মী” হিসেবে আখ্যা দেন তারা।

স্ন্যাপ-এর এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, “এটি হাস্যকর। অবশ্যই স্ন্যাপচ্যাট সবার জন্য! এটি বিশ্বব্যাপী বিনামূল্যে ডাউনলোডের জন্য পাওয়া যায়।”

স্পিগেল-এর এই মন্তব্যের খবর হালকাভাবে নেয়নি ভারতীয়রা। সামাজিক মাধ্যমে এর সমালোচনায় মুখর হয়ে উঠেন তারা। অ্যাপ স্টোরে এক ব্যবহারকারী স্পিগেল-কে উদ্দেশ্য করে বলেন, “প্রথমত, আমি এই অ্যাপটিকে একটি তারকাও দিতে চাই না। এমন কথা বলার মাধ্যমে ইভান দেখিয়েছেন তিনি কতোটা নির্বোধ। আমি বাজি ধরে বলতে পারি প্রতিষ্ঠানটির মোট কর্মীসংখ্যার তিন চতুর্থাংশই ভারতীয়। তিনি যদি গরিব দেশগুলোতে তার ব্যবসায় বিস্তৃতই করতে না চান তবে এই অ্যাপ বিনামূল্যে কেন? তিনি কেন কোনো চার্জ রাখছেন না?”

“গরিব ভারত আর স্পেনে স্ন্যাপচ্যাটের চেয়ে ভালো কিছু দরকার”, “বিদায়, আমার স্ন্যাপচ্যাট অ্যাকাউন্ট আর স্ন্যাপ ইনকর্পোরেটেড”- ব্যবহারকারীদের এমন বিভিন্ন মন্তব্যও দেখা গেছে।

এদিকে এমন ঘটনার সময়, বৃহস্পতিবার মার্কিন সাময়িকী ফোর্বস-এর এক প্রতিবেদনে বলা হয়, ফেইসবুক মালিকানাধীন ছবি-শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম দৈনিক সক্রিয় ব্যবহারকারীত সংখ্যার ভিত্তিতে স্ন্যাপচ্যাটকে ছাড়িয়ে গেছে।

ভারতে স্ন্যাপচ্যাট ব্যবহারকারীর সংখ্যা ৪০ লাখেরও বেশি।