‘সানগ্লাস’ বিক্রিতে স্ন্যাপ

মার্কিন যুক্তরাষ্ট্রে অনলাইনে ভিডিও রেকর্ডিং সানগ্লাস বিক্রি শুরু করেছে ছবি শেয়ারিং ও মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাট-এর মালিক প্রতিষ্ঠান স্ন্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 02:53 PM
Updated : 22 Feb 2017, 02:53 PM

এর আগে দেশটির নির্দিষ্ট কিছু এলাকার ভেন্ডিং মেশিনের মাধ্যমে এটি প্রথমবার বিক্রি শুরু হয়। যেসব গ্রাহক এই চশমা কিনতে চান তাদের স্পেকট্যাকলস-এর ওয়েবসাইটে গিয়ে একটি কাউন্টডাউন ঘড়ির সাহায্যে ভেন্ডিং মেশিনের পরবর্তী অবস্থান খুঁজে বের করে গ্যাজেটটি কিনতে হবে। এই মুহূর্তে মেশিনটি ক্যালিফোর্নিয়ায় অবস্থান করছে বলে জানা গেছে। স্ন্যাপবট নামে পরিচিত ভেন্ডিং মেশিনে গিয়ে গ্রাহকরা তাদের পছন্দের রং নির্বাচন করতে পারেন এবং ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধ করতে হয়। এই পদ্ধতিতে ক্রেতাদের স্বাভাবিকভাবেই অনেক সময় অনাকাংখিত পরিস্থিতির শিকার হতে হয়।

‘স্পেকট্যাকলস’ নামের স্ন্যাপচ্যাটের নতুন চশমাটিতে বিল্ট-ইন ওয়্যারলেস ভিডিও ক্যামেরা রয়েছে। এই ক্যামেরাটি ১১৫ ডিগ্রি ফিল্ড ভিউ অ্যাঙ্গেলে ভিডিও ধারণ করতে পারে যা সচরাচর স্মার্টফোনের ক্যামেরার তুলনায় অনেক বেশি প্রশস্ত। ধারণকৃত ভিডিও সরাসরি গ্রাহকের স্ন্যাপচ্যাট অ্যাকাউন্ট বা ফোল্ডারে আপলোড করা সম্ভব।

এবার অনলাইন থেকেই সরাসরি সানগ্লাসটি বিক্রি চালু করেছে স্ন্যাপ। এদিকে শীঘ্রই শেয়ার বাজারে প্রবেশ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। তাই ধারণা করা হচ্ছে প্রতিষ্ঠানটির এমন উদ্যোগ স্ন্যাপ-এর আইপিও’র জন্য সহায়ক হবে, জানিয়েছে বিবিসি।

পরামর্শদাতা প্রতিষ্ঠান সিসিএস ইনসাইট-এর বেন উড বলেন, “যেভাবে তারা এটির বিক্রি শুরু করেছিল তা নতুন পণ্যের বাজার বাড়ানো আর বিশেষভাবে স্ন্যাপচ্যাট গ্রাহকের মধ্যে এটির আগ্রহ বাড়ানোর উপায় ছিল অতুলনীয়।”

শেয়ার বাজারে প্রবেশ করার প্রস্তুতি নিচ্ছে স্ন্যাপ। এ বিষয়ে ওয়াল স্ট্রিট জার্নাল-এর প্রতিবেদনে বলা হয়, শেয়ার বাজারে স্ন্যাপ-এর প্রাথমিক অফার হবে ১৯৫০ কোটি থেকে ২২২০ কোটি মার্কিন ডলার, যা প্রত্যাশার তুলনায় কম। এর আগে ধারণা করা হয়েছিল প্রতিষ্ঠানটির প্রাথমিক অফার হবে দুই থেকে আড়াই হাজার কোটি মার্কিন ডলার।

স্ন্যাপ-এর এই মূল্য সীমা অনুযায়ী প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের মূল্য ধরা হয়েছে ১৪ থেকে ১৬ মার্কিন ডলার। চলতি বছর ফেব্রুয়ারির শুরুতে আইপিও নিবন্ধনের নথি জমা দেয় প্রতিষ্ঠানটি। ধারণা করা হয়েছিল ফেইসবুক-এর পর এটি হবে শেয়ার বাজারের সবচেয়ে বেশি মূল্যের প্রযুক্তি প্রতিষ্ঠানের আইপিও।

বর্তমানে ১০ কোটির বেশি সক্রিয় গ্রাহক রয়েছে স্ন্যাপচ্যাট-এর। যার মধ্যে ৬০ শতাংশ গ্রাহকের বয়স ১৩ থেকে ২৪ বছরের মধ্যে।