চার ডেটা সেন্টার চালু করছে আলিবাবা

চীনের বাইরে চারটি নতুন ডেটা সেন্টার চালুর পরিকল্পনা করেছে ই-কমার্স জায়ান্ট আলিবাবা, সোমবার এমনটাই জানিয়েছে আলিবাবা হোল্ডিংস লিমিটেড-এর ক্লাউড বিভাগ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2016, 01:34 PM
Updated : 21 Nov 2016, 01:34 PM

বৈশ্বিক বাজারে শীর্ষস্থানে থাকা অ্যামাজন আর মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পাল্লা দিতেই চীনা প্রতিষ্ঠানটি এমন পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছে রয়টার্স।  

দুবাই, জার্মানি, জাপান আর অস্ট্রেলিয়ায় এই ডেটা সেন্টারগুলো চালু করা হবে। এর মাধ্যমে চীনের শীর্ষস্থানীয় এই ক্লাউড কম্পিউটিং সেবাদাতা প্রতিষ্ঠানটি প্রায় প্রতিটি বড় মহাদেশেই তাদের সেবা পৌছে দিতে পারবে আর এর মাধ্যমে প্রতিষ্ঠানটির ক্লাউড বিভাগের অবকাঠামো খাতে সর্বশেষ শতকোটি ডলার বিনিয়োগের প্রতিফলন ঘটছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। 

বর্তমানে বিশ্ব বাজারে ক্লাউড কম্পিউটিং খাতে অল্প পরিমাণ শেয়ার দখলে রেখেছে আলিবাবা। তবে, নতুন এই পদক্ষেপের মাধ্যমে ২০২০ সালের মধ্যে প্রতিষ্ঠানটি ১৩৫০০ কোটি ডলারের বাজার ধরতে পারবে বলে আশা করা হচ্ছে, জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস। 

এই খাতে বাজারের ৭.৮ শতাংশ আলিবাবা ক্লাউডের দখলে আসার আশা প্রকাশ করা হয়েছে। অন্যদিকে, অ্যামাজন, মাইক্রোসফট, আইবিএম, অ্যালফাবেট-এর মতো বাজারের শীর্ষ প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে অংকটা মিলিতভাবে ৬৯.১ শতাংশ।

আলিবাবা ক্লাউডের আন্তর্জাতিক ব্যবসায়ের মহাব্যবস্থাপক ইউ সিচেং বলেন, “আমাদের লক্ষ্য হচ্ছে বাজারে আমাদের নেতৃত্ব ও অবস্থান বিস্তৃত করা আর এটাই এখন আমাদের কাছে প্রাধান্য পাচ্ছে।”