লাভ কমেছে স্যামসাংয়ের

শেষ প্রান্তিকে লাভ কমেছে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাংয়ের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 01:45 PM
Updated : 27 Oct 2016, 01:45 PM

চলতি বছর জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে স্যামসাং। এই প্রতিবেদন অনুযায়ী প্রতিষ্ঠানটির লাভ আগের বছরের চেয়ে ৩০ শতাংশ কমে ৫.২ ট্রিলিয়ন ওন হয়েছে। শেষ দুই বছরে লাভের এই পরিমাণ সবচেয়ে কম বলে জানিয়েছে বিবিসি।

চলতি বছর বিস্ফোরণ আর অগ্নিঝুঁকি নিয়ে বাজারে আধিপত্য বিস্তারে বছরের একমাত্র হাতিয়ার গ্যালাক্সি নোট ৭ উৎপাদনে চিরতরে ইতি টানে বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

এরই মধ্যে প্রতিষ্ঠানটির আপাত উত্তরাধিকারী লি জে-ইয়ংকে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদে যোগ দিতে সমর্থন যুগিয়েছেন প্রতিষ্ঠানটির শেয়ারধারীরা। জে-ইয়ং হচ্ছেন স্যামসাংয়ের প্রতিষ্ঠাতা লি বাইউং-চাল এর নাতি আর স্যামসাং চেয়ারম্যান লি কু-হি এর পুত্র। জে-ইয়ংয়ের নিয়োগকে পরিবার পরিচালিত এই প্রতিষ্ঠানটির পুরো নিয়ন্ত্রণ নিতে একটি বড় পদক্ষেপ হিসেবেই দেখা হচ্ছে। অন্যদিকে, মেধাবিচার না করে জন্মগতসূত্রেই পরিচালনা পর্ষদে আনার বিষয়টি সমালোচনাও করেছেন কেউ কেউ।

স্যামসাং জানিয়েছে, তাদের মোবাইল ফোন বিভাগ এখন "নতুন ফ্ল্যাগশিপ পণ্যের বিক্রি বিস্তার... আর গ্রাহকদের পুনরুদ্ধারদের আত্মবিশ্বাস ফিরিয়ে আনবে।"  

ইতোমধ্যে প্রতিষ্ঠানটি ২০১৭ সালে গ্যালাক্সি ৮ আনবে বলে শোনা গেছে।