বড় জরিমানা ঝুঁকিতে গুগল

স্মার্টফোন নির্মাতাদের ডিভাইসে বিশেষভাবে গুগল সার্চ প্রি-ইনস্টল করতে আর্থিক প্রণোদনা না দিতে প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট অধীনস্থ গুগল-কে আদেশে দেওয়ার পরিকল্পনা করেছে ইউরোপিয়ান ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট নির্ধারকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2016, 08:16 AM
Updated : 2 Oct 2016, 08:16 AM

সেইসঙ্গে এমন কিছু করা হলে বড়সড় অংকের জরিমানা করা হতে পারে বলে সতর্ক করা হয়েছে, বলা হয়েছে ইইউ-এর নথিতে।    

১৫০ পৃষ্ঠার এই নথি বাদীপক্ষের কাছে যাচাইয়ের জন্য পাঠানো হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। এপ্রিলে গুগল এই নথির একটি কপি পেয়েছে। এতে ইউরোপিয়ান কমিশন ওয়েব জায়ান্টটির প্রতি অভিযোগ তুলেছে যে, প্রতিষ্ঠানটি বাজারে প্রতিদ্বন্দ্বীদের বন্ধ করে দিতে আধিপত্য বিস্তার করা তাদের অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহার করছে।

ইইউ'র অভিযোগের বিবৃতিতে জানা যায়, গুগল সার্চসহ গুগলের প্লে স্টোর আগে থেকে ইনস্টল করতে মোবাইল ফোন নির্মাতাদের কোনো অর্থ পরিশোধ বা ছাড় দেওয়া বন্ধ করতে মার্কিন প্রযুক্তি জায়ান্ট-কে আদেশ দেওয়ার পরিকল্পনা করেছে।

গুগল কোনো প্রতিষ্ঠানকে কোনো শর্ত না মানার জন্য "শাস্তি বা হুমকি দিতে পারে না"- ওই নথিতে এমনটাই লেখা ছিল বলে নিশ্চিত করেছে রয়টার্স।

সার্চ ইঞ্জিন বাজারের আধিপত্য বিস্তার করা কোনো প্রতিষ্ঠানের জন্য অসুবিধায় না পড়ার বিষয়টি নিশ্চিত করতে অন্যান্য প্রতিষ্ঠানগুলোর সমর্থন থাকা লবি গ্রুপ ফেয়ারসার্চ ২০১৩ সালের মার্সে গুগলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। বাজারে ২০১১ সালের জানুয়ারি থেকে শুরু করা অপ্রতিদ্বন্দ্বীতামূলক আচরণের জন্য গুগল বড় অংকের জরিমানার মুখেও পড়তে পারে বলে ওই নথিতে জানানো হয়েছে। এতে বলে হয়, "কমিশন এমন মাত্রায় জরিমানা নির্ধারণ করতে চাচ্ছে, যার ফলে এই কাজ বন্ধ করা নিশ্চিত করা যাবে।"

এই জরিমানার অংক ইউরোপিয়ান ব্যবহারকারীদের অ্যাডওয়ার্ডস ক্লিক, গুগল সার্চে পণ্য সন্ধান, প্লে স্টোর অ্যাপ পারচেইজ আর অ্যাডমব-এর অ্যাপভিত্তিক বিজ্ঞাপন থেকে হওয়া আয়ের উপর নির্ভর করে নির্ধারণ করা হতে পারে। 

কমিশনের মুখপাত্র রিকার্ডো কারডোসো কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

গুগল বলেছে, "আমরা ইউরোপিয়ান কমিশন-কে দেখাতে চাই, আমরা অ্যান্ড্রয়েড মডেল এমনভাবে বানিয়েছি যাতে তা বাজারের প্রতিযোগিতা ও গ্রাহক উভয়ের জন্যই ভাল হয়, আর উদ্ভাবনে সহায়তা করে।"