ইইউ

অ্যান্টিট্রাস্ট তদন্ত এড়াতে অফিস থেকে টিমস সরাচ্ছে মাইক্রোসফট
প্রতিদ্বন্দ্বী সফটওয়্যার কোম্পানি সেলসফোর্স মালিকানাধীন মেসেজিং অ্যাপ ‘স্ল্যাক’-এর দায়ের করা এক অভিযোগের পর থেকেই অফিস ও টিমস নিয়ে তদন্ত করছে ইউরোপীয় কমিশন।
ইইউ’র বিস্তৃত তদন্তের মুখে অ্যাপল, গুগল, মেটা
সঙ্গীত স্ট্রিমিং খাতে প্রতিযোগিতা আইন লঙ্ঘনের জন্য ইইউ অ্যাপলকে প্রায় ২০০ কোটি ডলার জরিমানা করার কয়েক সপ্তাহ পরেই এল নতুন তদন্তের ঘোষণা।
যুগান্তকারী এআই আইনে অনুমোদন দিল ইইউ
ওপেনএআইয়ের মতো ক্ষমতাধর, জটিল ও অনেক বেশি ব্যবহৃত যেসব কোম্পানি এআই মডেল তৈরি করে সেসব কোম্পানিকেও কোনো কিছু প্রকাশ করার ক্ষেত্রে এই আইনের আওতায় আনা হবে।
গাজা যুদ্ধে অনাহারকে অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে: ইইউ
ভূখণ্ডটিতে ত্রাণ প্রবেশের অপ্রতুলতাকে ‘মানবসৃষ্ট’ বিপর্যয় বলে বর্ণনা করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি প্রধান জোসেফ বোরেল।
যেভাবে ছোট কোম্পানিগুলোকে বড় সহায়তা দেবে ইইউ’র ডিএমএ
কঠোর এ আইনের ফলে বিভিন্ন সেবা প্রদানকারী শীর্ষ কোম্পানি গ্রাহকদের ইচ্ছেমতো পরিষেবা বাছাই করার সুযোগ দিতে বাধ্য হবে।
স্পেনে নিষেধাজ্ঞার পর মামলা করল অল্টম্যানের ওয়ার্ল্ডকয়েন
ওয়ার্ল্ডকয়েনের লক্ষ্য এমন এক বৈশ্বিক পরিচয় শনাক্তকরণ ব্যবস্থা চালু করা, যেখানে ব্যবহারকারীর চোখের মণি স্ক্যান করেই একটি বিনামূল্যের ক্রিপ্টোমুদ্রা ও একটি ডিজিটাল আইডি মিলবে।
এপিকের অ্যাকাউন্ট নিষিদ্ধ করার দুদিন পর ফিরিয়ে দিল অ্যাপল
“এটি নির্মাতাদের দৃঢ় সংকেত দেয় ইউরোপীয় কমিশন ডিজিটাল মার্কেটস অ্যাক্ট প্রয়োগ করতে ও গেইটকিপারদের জবাবদিহি করাতে দ্রুত কাজ করবে।”
স্পটিফাই মামলায় ইউরোপে ২০০ কোটি ডলার জরিমানা অ্যাপলের
“সুইডেনের স্টকহোমভিত্তিক কোম্পানি স্পটিফাই বিশ্বের বৃহত্তম মিউজিক স্ট্রিমিং অ্যাপ। তদন্তের সময় তারা অন্তত ৬৫ বার ইউরোপীয় কমিশনের সঙ্গে দেখা করেছে।”