দুর্ঘটনা, 'স্বচালিত' শব্দে ঝামেলায় টেসলা

চীনের রাজধানী বেইজিংয়ে এক চালক দূর্ঘটনার কবলে পড়ার গাড়ির 'অটোপাইলট' ফিচারের বিরুদ্ধে নালিশ করেন। গাড়ির নির্মাতারা এই ফাংশনের সক্ষমতা নিয়ে বাড়িয়ে বলেছেন এবং ক্রেতাদের ভুল ব্যাখ্যা দিয়েছেন বলে অভিযোগ চালকের। এর প্রেক্ষিতে নিজেদের চীনের ওয়েবসাইট থেকে 'স্বচালিত' কথাটির চীনা শব্দ সরিয়ে নিয়েছে নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2016, 12:06 PM
Updated : 16 August 2016, 12:06 PM

চলতি মাসের শুরুতে দূর্ঘটনার শিকার হন ওই টেসলা চালক। বেইজিংয়ের হাইওয়ে-তে বামপাশে একটি গাড়ি পার্ক করা ছিল, যা আংশিকভাবে রাস্তার উপরেই অবস্থান করছিল। এই গাড়িকে এড়িয়ে যেতে ব্যর্থ হয় 'অটোপাইলট' মোডে থাকা টেসলা গাড়িটি। এতে দুটি গাড়িই ক্ষতিগ্রস্থ হলেও, কোনো হতাহতের ঘটনা ঘটেনি।  

রবিবার টেসলার চীনা ওয়েবসাইটে দেখা যায় তারা 'অটোপাইলট' শব্দটি সরিয়ে ফেলেছে। কিন্তু সোমবার তা আবার ফিরিয়ে আনা হয় বলে জানিয়েছে রয়টার্স।

'অটোপাইলট' আর 'স্বচালিত' শব্দের সরানোর বিষয়ে টেসলার একজন মুখপাত্র বলেন, "টেসলায় আমরা উন্নতি অব্যাহত রাখছি, অনুবাদের বিষয়সহ।

চীনা ভাষায় 'জিদং জিয়াশি' শব্দটির আক্ষরিক অর্থ 'স্বচালিত' আর 'অটোপাইলট' দুটি কথাই বোঝায়।  

অগাস্টের ওই দুর্ঘটনার প্রেক্ষিতে কর্মীদের প্রশিক্ষণে প্রদর্শনের সময় অবশ্যই অটোপাইলট ফাংশন চালু থাকলেও, স্টিয়ারিংয়ে সবসময় দুই হাত রাখার বিষয়ে জোর দেওয়া হচ্ছে, গণমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি নেই এমন একজন টেসলা কর্মী এই তথ্য দেন।   

এই বিবৃতিতে প্রতিষ্ঠানটির আরেক মুখপাত্র জানান, সিস্টেমটি স্বচালিত ছিল না, কিন্তু তা সহযোগিতা সম্পন্ন ছিল আর চালকদের তাদের যান নিয়ন্ত্রণে সবসময় দায়িত্ব নিতে হবে।