ওয়েবসাইটে সংবাদ প্রকাশ বন্ধ করছে ‘দেউলিয়া’ ভাইস মিডিয়া

১৯৯৪ সালে ‘ভয়েস অফ মন্ট্রিয়ল’ নামের সাময়িকী হিসেবে কোম্পানিটি প্রতিষ্ঠা করেন শেইন স্মিথ, গ্যাভিন ম্যাকইনস ও সুরুশ আলভি। বর্তমানে ৩০টিরও বেশি দেশে কার্যক্রম পরিচালনা করছে ভাইস মিডিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2024, 08:06 AM
Updated : 24 Feb 2024, 08:06 AM

অনলাইনভিত্তিক সংবাদ সাইট ‘ভাইস ডটকম’-এ সংবাদ প্রকাশ বন্ধ করে কোম্পানির শত শত কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে ভাইস মিডিয়া।

বিষয়টি উঠে এসেছে কোম্পানির প্রধান নির্বাহী ব্রুস ডিক্সনের এক মেমোতে।

গত বছরের মে মাসে যুক্তরাষ্ট্রে দেউলিয়া সুরক্ষা চেয়ে আবেদন জমা দিয়েছিল কোম্পানিটি। পরবর্তীতে কোম্পানিটি কিনে নেয় মার্কিন বিনিয়োগ কোম্পানি ‘ফোরট্রেস ইনভেস্টমেন্ট গ্রুপ’।

ডিক্সন বলেছেন, বিভিন্ন প্রভাবশালী মিডিয়া কোম্পানির সঙ্গে জোট বেঁধে নিজস্ব ডিজিটাল কনটেন্ট প্রকাশের পরিকল্পনা করছে ভাইস।

এ বছর এরইমধ্যে কর্মী ছাঁটাই করেছে চ্যানেল ফোর, লস অ্যাঞ্জেলেস টাইমস ও বিজনেস ইনসাইডারের মতো মিডিয়া কোম্পানিগুলো।

বিবিসি’র দেখা ওই মেমোতে ডিক্সন বলেছেন, “এর আগে যে উপায়ে আমাদের ডিজিটাল কনটেন্ট প্রকাশ পেত, তা এখন আর লাভজনক নয়।”

“দুঃখজনকভাবে, এর মানে দাঁড়ায় আমাদের শত শত কর্মী ছাঁটাই করে নিজস্ব কর্মশক্তি কমিয়ে আনতে হবে।”

তবে কোম্পানি নিজেদের ব্যবসা বিক্রির কার্যক্রম অব্যাহত রাখবে জানিয়েছেন ডিক্সন। তিনি আরও যোগ করেন, আসন্ন সপ্তাহগুলোয় এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

‘চ্যাপ্টার ১১’ দেউলিয়া সুরক্ষা (যে প্রক্রিয়ার মাধমে পাওনাদারদের কাছে মার্কিন কোনও কোম্পানির জবাবদিহিতার বাধ্যবাধকতা উঠে যায়) চাওয়ার আগে নিজেদের ফ্ল্যাগশিপ টিভি প্রোগ্রাম থেকেও কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল ভাইস।

১৯৯৪ সালে ‘ভয়েস অফ মন্ট্রিয়ল’ নামের সাময়িকী হিসেবে কোম্পানিটি প্রতিষ্ঠা করেন শেইন স্মিথ, গ্যাভিন ম্যাকইনস ও সুরুশ আলভি। বর্তমানে ৩০টিরও বেশি দেশে কার্যক্রম পরিচালনা করছে ভাইস মিডিয়া।

২০১৭ সালে কোম্পানির বাজারমূল্য ছিল ৫৭০ কোটি ডলার। এমনকি প্রিন্ট, ইভেন্ট, মিউজিক, অনলাইন, টিভি ও ফিচার সিনেমা সম্পর্কে বিভিন্ন ধারাল ও তারুণ্য-নির্ভর কনটেন্ট প্রকাশ করে মূলধারার গণমাধ্যম প্রেক্ষাপটে ব্যাঘাত ঘটাতে চাওয়া কোম্পানিগুলোর একটি হিসেবে বিবেচিত হতো এটি।

ভাইসের লক্ষ্য ছিল, ফেইসবুক ও ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম দিয়ে কোটি কোটি তরুণ পাঠককে আকৃষ্ট করা।

কোম্পানির জনপ্রিয় কনটেন্টগুলোর একটি হল ‘মাই জার্নি ইনসাইড দ্য ইসলামিক স্টেট’, এখানে ভাইসের এক সংবাদকর্মী সিরিয়ায় জঙ্গি গোষ্ঠিটির কার্যক্রম ক্যামেরায় ধারণ করেন। এ ছাড়া, মার্কিন বাস্কেটবল তারকা ডেনিস রডম্যান ও বাস্কেটবল প্রদর্শনী দল হারলেম গ্লোবট্রটার্স-এর উত্তর কোরিয়ায় ‘ক্রীড়া কূটনীতি’ সফর নিয়েও তথ্যচিত্র বানিয়েছিল ভাইস।

ভাইসের সবচেয়ে সাম্প্রতিক তথ্যচিত্র বানানো হয়েছে বিতর্কিত ইনফ্লুয়েন্সার অ্যান্ড্রু টেইটকে নিয়ে। এর পাশাপাশি, ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কিকে নিয়েও একটি প্রামাণ্যচিত্র বানিয়েছে কোম্পানিটি, যেটি তৈরি করেছেন মার্কিন অভিনেতা শন পেন।

তবে, বেশ কয়েক বছর ধরেই কোম্পানির আয় বাড়ছে না। এমনকি খরচ তুলতেও কাঠখড় পোড়াতে হচ্ছে কোম্পানিটিকে। এদিকে, যৌথ উদ্যোগের মাধ্যমে ভাইস নিজেদের কার্যক্রম অব্যাহত রাখতে চাইলেও সে পরিকল্পনাও ভেস্তে গেছে।