কারণ ছাড়াই অ্যাপের আপডেট আটকাচ্ছে অ্যাপল: টেলিগ্রাম প্রতিষ্ঠাতা

“বৈশ্বিকভাবে শীর্ষ ১০টি জনপ্রিয় অ্যাপের অন্যতম টেলিগ্রামই যদি এই ধরনের আচরণ পায়, তবে তুলনামূলক ছোট আকারের অ্যাপ নির্মাতাদের অসুবিধার অভিজ্ঞতা কল্পনাতীত।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2022, 08:46 AM
Updated : 13 August 2022, 08:46 AM

“কোনো ধরনের ব্যাখ্যা ছাড়াই” দুই সপ্তাহ ধরে টেলিগ্রামের আসন্ন একটি আপডেট আটকে রেখেছে অ্যাপলের ‘অ্যাপ রিভিউ’ ব্যবস্থা, যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন টেলিগ্রামের সিইও ও প্রতিষ্ঠাতা পাভেল দুরভ।

নিজস্ব প্ল্যাটফর্মের আপডেট আটকে রাখার খবরটি এক টেলিগ্রাম পোস্টে জানিয়েছেন দুরভ। তার দাবি, মেসেজিংয়ে মানুষের নিজেকে প্রকাশ করার ধরনে ‘বিপ্লব’ আনবে নতুন এই আপডেট।

এখনও চূড়ান্ত অনুমোদন পায়নি নতুন এই আপডেট।

অ্যাপ স্টোরে থাকা ব্যবসায়িক মডেল নিয়ে বিস্তৃত সমালোচনার একটি অংশ হিসেবে অ্যাপ সংস্করণের এই ‘হোল্ডআপ’ নিয়ে কথা বলেছেন দুরভ।

তিনি বলছেন, অ্যাপলের এই ধরনের ‘অস্পষ্ট’ অ্যাপ রিভিউ ব্যবস্থার কারণে নিরুৎসাহিত হচ্ছে টেলিগ্রাম, যা সকল মোবাইল অ্যাপের ওপর চাপিয়ে দিচ্ছে প্রযুক্তি খাতে শীর্ষ এই কোম্পানি।

“বৈশ্বিকভাবে শীর্ষ ১০টি জনপ্রিয় অ্যাপের অন্যতম টেলিগ্রামই যদি এই ধরনের আচরণ পায়, তবে তুলনামূলক ছোট আকারের অ্যাপ নির্মাতাদের অসুবিধার অভিজ্ঞতা কল্পনাতীত।” -- বলেন তিনি।

নতুন আপডেটের মধ্যে কী আছে, সেই বিষয়টি এখনও পরিষ্কার নয়। এ বিষয়ে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ অ্যাপল ও টেলিগ্রামের মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক কোনো উত্তর মেলেনি।

অ্যাপলের অ্যাপ রিভিউ ব্যবস্থার বিরুদ্ধে দুরভের অভিযোগ এবারই প্রথম নয়। ২০১৮ সালে তিনি অভিযোগ করেন, রাশিয়ায় নিষিদ্ধ হওয়ার পর থেকেই টেলিগ্রামের আইওএস অ্যাপের আপডেট ব্লক করছিল অ্যাপল।

এই বিষয় নিয়ে তিনি পোস্ট করার একদিন পরই মেসেজিং সেবাটির একটি আপডেট এসেছিল অ্যাপলের অ্যাপ স্টোরে।

কিছুদিন আগেই মাসে চার দশমিক ৯৯ ডলার মূল্যের একটি ‘প্রিমিয়াম’ সেবা চালু করেছে টেলিগ্রাম, যা ব্যবহারকারীকে তুলনামূলক বড় আকারের আপলোড, দ্রুতগতির ডাউনলোড, একটি ‘ভয়েস-টু-টেক্সট’ ফিচার, চমকপ্রদ ইমোজি রিয়াকশন সহ আরও বেশ কয়েকটি ফিচারে প্রবেশের সুযোগ দেবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক