মৃত্যুর চার মাস পর এক্স অ্যাকাউন্ট থেকে ‘সাহায্য চাইছেন’ ম্যাথিউ পেরি

সম্প্রতি পেরির এক্স অ্যাকাউন্টে পিন করা এক পোস্টের লিংকে তার নামে গঠন করা ফাউন্ডেশনের বরাতে আর্থিক অনুদানের অনুরোধ জানানো হয় ব্যবহারকারীদের কাছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2024, 08:47 AM
Updated : 28 Feb 2024, 08:47 AM

জনপ্রিয় মার্কিন টিভি সিরিজ ফ্রেন্ডস-এ ‘চ্যান্ডলার’ চরিত্রে অভিনয় করা প্রয়াত অভিনেতা ম্যাথিও পেরি’র এক্স অ্যাকাউন্টে সাইবার আক্রমণ চালানো হয়েছে, এমনই উঠে এসেছে বিভিন্ন প্রতিবেদনে।

গত বছরের অক্টোবরে মারা যান পেরি। সম্প্রতি পেরির এক্স অ্যাকাউন্টে পিন করা এক পোস্টের লিংকে তার নামে গঠন করা ফাউন্ডেশনের বরাতে আর্থিক অনুদানের অনুরোধ জানানো হয় ব্যবহারকারীদের কাছে।

তবে, ওই পোস্ট আসলে একটি ভুয়া সাইটের সঙ্গে সম্পৃক্ত।

ইনস্টাগ্রামের দেওয়া এক পোস্টে ম্যাথিউ পেরি ফাউন্ডেশন বলেছে, “আমরা বিভিন্ন প্রতিবেদন থেকে জানতে পেরেছি, ম্যাথিউ’র অফিসিয়াল এক্স পেইজ হ্যাকিংয়ের শিকার হয়েছে ও ভক্তদের এক জাল সাইটে নিয়ে ক্রিপ্টোমুদ্রার মাধ্যমে আর্থিক অনুদান চাইছে।”

“দয়া করে ওই সাইটে গিয়ে কোনও অনুদান দেবেন না বা এমন জাল পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করবেন না।”

“ফাউন্ডেশনের সঙ্গে সম্পৃক্ত একমাত্র ওয়েবসাইট হল ‘ম্যাথিউপেরিফাউন্ডেশন ডট ওআরজি’। আর আমরা কেবল এ সাইট থেকেই অনুদান নিচ্ছি।”

ওই পোস্টের ক্যাপশনে আরও যোগ করা হয়, “ম্যাথিউ পেরি ফাউন্ডেশনের একমাত্র ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এটি। আর আমরা শুধু ফাউন্ডেশন সংশ্লিষ্ট বিষয়াদিই পোস্ট করে থাকি।”

“দয়া করে এইসব ছদ্মবেশী অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করুন। আর ম্যাথিউপেরিফাউন্ডেশন ডট ওআরজি বাদে অন্য কোনও চ্যানেলে অনুদান দেওয়া থেকে বিরত থাকুন।”

এরসঙ্গে তারা ‘MatthewPerry’ হ্যাশট্যাগও জুড়ে দিয়েছেন।

পোস্টটি এক্স-এর কমিউনিটি নোটস ফিচার থেকে ‘ফ্ল্যাগ’ করা হয়েছে, যেখানে উল্লেখ রয়েছে, অ্যাকাউন্টটি হ্যাকিংয়ের শিকার ও এর লিংকটি জাল।

পেরির মৃত্যুসনদ অনুসারে, তিনি মারা গেছেন ‘অতিরিক্ত ক্যাটামিন নেওয়ার প্রভাবে’। গত বছরের ২৮ অক্টোবর নিজ বাসভবনের সুইমিং পুলে জনপ্রিয় এ মার্কিন অভিনেতার নিথর দেহ পাওয়া গিয়েছিল।

ফ্রেন্ডস সিরিজে চ্যান্ডলার বিংয়ের চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পাওয়া পেরি দীর্ঘদিন ধরেই প্রকাশ্যে নিজের আসক্তির বিরুদ্ধে লড়াইয়ের কথা বলে আসছিলেন। আর এ সমস্যায় ভোগা ব্যক্তিদের জন্য একটি রিহ্যাব সেন্টারও খুলতে চেয়েছিলেন তিনি।

পেরি মারা যাওয়ার পরপরই এমন ব্যক্তিদের সহায়তার লক্ষ্যে তার নামে একটি ফাউন্ডেশন গঠন করা হয়।

আর এ ফাউন্ডেশনের পক্ষে সমর্থন চেয়েছেন ফ্রেন্ডস সিরিজে র‌্যাচেল গ্রিন চরিত্রে অভিনয় করা মার্কিন অভিনেত্রী জেনিফার অ্যানিস্টনও।

এদিকে, যুক্তরাজ্যভিত্তিক ‘বাফটা অ্যাওয়ার্ডস’-এর স্মারক পর্বে পেরির নাম বাদ দেওয়ায় বড় বিতর্ক সৃষ্টি হয়েছিল। এর পরপরই সম্প্রতি যুক্তরাষ্ট্রের ‘এসএজি অ্যাওয়ার্ডস’-এর স্মারক পর্বে প্রয়াত এ অভিনেতাকে সম্মান জানানো হয় বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজ।