এআই বৈঠকে হোয়াইট হাউজ চায় গুগল, মাইক্রোসফট প্রধানকে

দ্রুতই বাড়তে থাকা এআই প্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন শঙ্কার মধ্যে রয়েছে প্রাইভেসি লঙ্ঘন, পক্ষপাতিত্ব, জালিয়াতি ও ভুল তথ্য ছড়ানোর মতো বিষয়গুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 11:10 AM
Updated : 3 May 2023, 11:10 AM

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন প্রযুক্তি জায়ান্ট গুগল, মাইক্রোসফট, ওপেনএআই ও অ্যানথ্রপিকের প্রধান নির্বাহীরা।

বৃহস্পতিবারের আসন্ন বৈঠকের বিষয়টি জানিয়েছেন হোয়াইট হাউজের এক কর্মকর্তা।

কোম্পানিগুলো নিজেদের পণ্য জনসাধারণের হাতে পৌঁছানোর আগে যেন এই বিষয়টি নিশ্চিত করে, সেগুলো ব্যবহারের জন্য নিরাপদ - প্রেসিডেন্ট জো বাইডেনের এমন প্রত্যাশার উল্লেখ প্রধান নির্বাহীদের কাছে পাঠানো আমন্ত্রণ পত্রে দেখা গেছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

দ্রুতই বাড়তে থাকা এআই প্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন শঙ্কার মধ্যে রয়েছে প্রাইভেসি লঙ্ঘন, পক্ষপাতিত্ব, জালিয়াতি ও ভুল তথ্য ছড়ানোর মতো বিষয়গুলো।

এপ্রিলে বাইডেন বলেন, এআই বিপজ্জনক কি না, তা দেখা এখনও বাকি। তিনি আরও যোগ করেন, নিজেদের তৈরি বিভিন্ন পণ্য গ্রাহকদের জন্য নিরাপদ কি না, সেটি নিশ্চিত করাও প্রযুক্তি কোম্পানিগুলোর দায়িত্বের মধ্যে পড়ে।

তিনি বলেন, সোশাল মিডিয়ার বরাতে এরইমধ্যে ফুটে উঠেছে, কোনো সঠিক সুরক্ষা ব্যবস্থা ছাড়া বিভিন্ন ক্ষমতাবান প্রযুক্তি কী ধরনের ক্ষতি করতে পারে।

কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য প্রস্তাবিত জবাবদিহিতার ব্যবস্থা নিয়ে জনসাধারণের মন্তব্যও জানতে চায় বাইডেন প্রশাসন। দেশটির জাতীয় নিরাপত্তা ও শিক্ষা ব্যবস্থায় এর প্রভাব নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগকে এর কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

সোমবার ‘হোয়াইট হাউস ডমেস্টিক পলিসি কাউন্সিল’ ও ‘হোয়াইট হাউস অফিস অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি’র ডেপুটিদের এক ব্লগ পোস্টে উঠে এসেছে, এই প্রযুক্তি কীভাবে কর্মীদের জন্য মারাত্মক ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে।

বৃহস্পতিবারের এই বৈঠকে উপস্থিত থাকবেন বাইডেনের ‘চিফ অফ স্টাফ’ জেফ জিয়েন্টস, ‘ডেপুটি চিফ অফ স্টাফ’ ব্রুস রিড, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান, ‘ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল’-এর পরিচালক লায়েল ব্রেইনার্ড, বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো’সহ আরও অনেকেই। বিষয়টি জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক হোয়াইট হাউজ কর্মকর্তা।

এই প্রসঙ্গে কোম্পানিগুলোর মন্তব্য জানতে রয়টার্স যোগাযোগ করলেও তাৎক্ষণিক সাড়া মেলেনি।

সম্প্রতি ওপেনএআই’র তৈরি এআই প্রোগ্রাম চ্যাটজিপিটি গোটা বিশ্বে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। বিশেষ করে, ১০ কোটিরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারীর সহায়তায় ইতিহাসের সবচেয়ে দ্রুত বর্ধনশীল গ্রাহক ভিত্তিক অ্যাপ হয়ে ওঠার পর থেকেই মার্কিন আইন প্রণেতাদের দৃষ্টি আকর্ষণ করেছে চ্যাটবটটি।

“আমি মনে করি, এআই নিয়ে আমাদের সতর্ক থাকা উচিৎ। আর জনগণের জন্য বিপজ্জনক হিসেবে বিবেচিত হওয়ায় এতে কিছুটা সরকারি নজরদারিও থাকা উচিৎ।” --গত মাসে এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেন টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক।