ফায়ারফ্লাই: বড় গ্রাহকের জন্য এআই ইমেজ সেবা অ্যাডোবির

এমন একটি সময়ে কপিরাইট জটিলতা সমাধানের ঘোষণা দিলো কোম্পানিটি, যখন মিডজার্নির মতো কোম্পানিগুলোর এআই সৃষ্ট ছবিগুলো নিয়ে মামলার হিড়িক চলছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2023, 09:39 AM
Updated : 9 June 2023, 09:39 AM

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে অ্যাডোবির ছবি তৈরির প্ল্যাটফর্ম ফায়ারফ্লাইয়ে বিশাল ঘোষণা এলো– কপিরাইট জটিলতায় পয়সা গুনতে হবে না বড় বাণিজ্যিক ক্রেতাদের।

এমন একটি সময়ে কপিরাইট জটিলতা সমাধানের ঘোষণা দিলো কোম্পানিটি, যখন স্ট্যাবিলিটি এআই ও মিডজার্নির মতো কোম্পানিগুলোর এআই সৃষ্ট ছবিগুলো নিয়ে মামলার হিড়িক চলছে।

কেবল কিছু শব্দগুচ্ছের নির্দেশনায় ছবি তৈরি করতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিগুলো।

এ বছরের শুরুতে অ্যাডোবির সর্বশেষ পণ্য ফায়ারফ্লাইয়ের একটি পরীক্ষামূলক সংস্করণ বের হয়, যা ব্যবহার করে আইনসম্মত উপায়ে নিরাপদ ছবি তৈরিতে কোম্পানিটির দাবির কথা উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

ছবি এবং ডকুমেন্টস তৈরিতে খুব একটা দক্ষ নন এমন কর্পোরেট গ্রাহকদের জন্য তৈরি পণ্য ফায়ারফ্লাই অ্যাডোবি এক্সপ্রেসের অংশ হিসাবে বাজারে আসবে বলে বৃহস্পতিবার জানিয়েছে ক্যালিফোর্নিয়ার স্যান হোসেভিত্তিক কোম্পানিটি।

সেইসব গ্রাহকদের আকৃষ্ট করতে ফায়ারফ্লাই দিয়ে সৃষ্ট ছবিগুলোর সব ধরনের কপিরাইটজনিত জটিলতা দেখভাল করবে কোম্পানিটি এমনটা বললেও সেই প্রক্রিয়ার আইনি ও বাণিজ্যিক খুঁটিনাটি নিয়ে বিশদ কিছু জানায়নি।

অ্যাডোবির ডিজিটাল মিডিয়ার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যাশলি স্টিল রয়টার্সকে বলেন “ফায়ারফ্লাই দিয়ে তৈরি গ্রাহকদের যে কোনো ছবি ভেতরে বা বাইরে ব্যবহারে সব আর্থিক দেখভালের দায়িত্ব আমরা নেবো।”

স্টিল আরও বলেন গ্রাহকেরা ফায়ারফ্লাইকে তাদের লোগো ও “তাদের নিজেদের সৃষ্ট কন্টেন্ট সহযোগে তাদের ব্র্যান্ড নীতিমালা অনুসরণ করে” ট্রেইনিং দিয়ে নিজেদের মতো কাস্টমাইজ করে নিতে পারবেন।

বৃহস্পতিবার অ্যাডোবি তাদের ডিজিটাল মার্কেটিং টুলের সঙ্গে এআই ভিত্তিক ফিচারও যুক্ত করেছে।

অ্যাডোবি এক্সপেরিয়েন্স ক্লাউডে এআই পণ্যের সিনিয়র পরিচালক সুমান বেসেটি বলেন, এখন যে কোনো গ্রাহক দৈনন্দিন ভাষায় প্রশ্ন করে ক্লাউড সিস্টেমে থাকা ডেটা থেকে যে কোনো রিপোর্ট তৈরি করতে পারবেন। উদাহরণ স্বরূপ বলা যায়, কেউ চাইলে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো অঞ্চলের অনলাইন ও অফলাইন বিক্রির মধ্যে তুলনা করে একটি রিপোর্ট বানাতে বললে তা বানিয়ে দেবে নতুন ফিচারটি।

“আগে কেউ একজনকে খুঁজে খুঁজে সবগুলো ডেটা বের করে রিপোর্ট বানাতে হতো, এখন একটি কোম্পানির সবাই যেকোনো ডেটা দেখতে পাবে, এ যেন ডেটার গণতন্ত্রায়ন” বেলেছেন বেসাটি।