চ্যাটজিপিটি’সহ নতুন বিং সার্চ ইঞ্জিন আনল মাইক্রোসফট

এই পদক্ষেপ এখন পর্যন্ত ওয়েব সার্চে গুগলের একচেটিয়া আধিপত্যে সবচেয়ে বড় হুমকি হতে যাচ্ছে। “আজ থেকেই শুরু হচ্ছে এই দৌড়” --বলেন মাইক্রোসফট প্রধান সত্য নাদেলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 07:37 AM
Updated : 8 Feb 2023, 07:37 AM

সার্চ ইঞ্জিন বিংয়ের নতুন সংস্করণ চালুর ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। আর এর বড় আকর্ষণ চ্যাটজিপিটির সক্ষমতা।

নতুন এই সার্চ ইঞ্জিনটি ঢেলে সাজানো হয়েছে ওপেনএআই’র জনপ্রিয় চ্যাটজিপিটি প্রযুক্তির মাধ্যমে। ২০২২ সালের শেষের দিকে উন্মোচনের পর থেকেই বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে এটি।

বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, এই পদক্ষেপ এখন পর্যন্ত ওয়েব সার্চে গুগলের একচেটিয়া আধিপত্যের বেলায় সবচেয়ে বড় হুমকি হতে যাচ্ছে। আর বিভিন্ন কোম্পানির মধ্যে এআই প্রতিযোগিতার সূচনাও ঘটতে যাচ্ছে এর মাধ্যমে।

“আজ থেকেই এই দৌড় শুরু হচ্ছে” --বলেন মাইক্রোসফট প্রধান সত্য় নাদেলা।

মাইক্রোসফট সমর্থিত সফটওয়্যার কোম্পানি ওপেনএআই’র তৈরি এই চ্যাটবট বিভিন্ন ‘ডিপ লার্নিং’ কৌশলের সহায়তায় ব্যবহারকারীর সার্চ অনুরোধে মানুষের মতো প্রতিক্রিয়া তৈরি করতে পারে।

নাদেলা বলেন, তার ভাবনায় ছিল, এটি অনলাইন সার্চের পাশাপাশি অন্যান্য সফটওয়্যারের সঙ্গে যোগাযোগের রূপ বদলে দেওয়ার জন্য প্রস্তুত।

“এই প্রযুক্তি আমাদের জানা প্রায় প্রতিটি সফটওয়্যারের ধরনকে নতুন আকার দেবে।” --বলেন তিনি।

বিবিসি বলছে, বিং এখন থেকে সার্চের বিভিন্ন প্রশ্নে কেবল বিভিন্ন ওয়েবসাইটের লিংকই দেখাবে না, বরং আগের চেয়ে বিস্তারিত জবাব দেবে।

বিভিন্ন প্রশ্ন তুলনামূলক ভাল উপায়ে সাজানোর বেলাতেও বটের সহায়তা নিতে পারবেন ব্যবহারকারীরা। আর সার্চ পেইজের ডানপাশে যুক্ত হবে তুলনামূলক প্রাসঙ্গিক জবাব।

প্রত্যেক ব্যক্তির জন্য সীমিত সংখ্যক সার্চ সুবিধা’সহ নতুন এই বিং সার্চ ইঞ্জিন চালু হবে এখন থেকেই।

গুগলের নিজস্ব চ্যাটবট ‘বার্ড’ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশের একদিন পরই মাইক্রোসফটের দিক থেকে এই ঘোষণা এলো।

দুটো কোম্পানিই বাজারে নিজস্ব পণ্য আনার লড়াইয়ে নেমেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

এই ঘোষণার পর বিনিয়োগকারীদের জন্য প্রকাশিত এক নোটে বাজার বিশ্লেষক সংস্থা ‘ওয়েডবুশ সিকিউরিটিস’-এর বিশ্লেষক ড্যান আইভস বলেন, তার ধারণা ছিল প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে মাইক্রোসফটের বিনিয়োগ ‘ব্যাপক হারে’ বৃদ্ধি পাবে।

“শীর্ষস্থানীয় কোম্পানিগুলোর মধ্যে শুরু হতে যাওয়া এআই প্রতিযোগিতায় এটি কেবল প্রথম ধাপ।” --বলেন তিনি।

স্যান ফ্রান্সিসকো ভিত্তিক সফটওয়্যার কোম্পানি ওপেনএআই’র পেছনে হাজার কোটি ডলার বিনিয়োগ করছে মাইক্রোসফট।

গত মাসে কোম্পানিটি ওপেনএআই’র পেছনে ‘একাধিক বছরে, কয়েকশ কোটি ডলার বিনিয়োগের’ মাধ্যমে একজোট হয়ে কাজ করার ঘোষণা দেয়।

পরবর্তীতে, নিজেদের মেসেজিং সফটওয়্যারে ‘মাইক্রোসফট টিমস’ নামে নতুন প্রিমিয়াম সেবা চালুর ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এতে চ্যাটজিপিটি’র পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে নোট তৈরি ও বিভিন্ন মিটিং হাইলাইট করার মতো ফিচারও আছে।

মাইক্রোসফট বলেছে, নতুন বিং সার্চ ইঞ্জিনে গত বছর উন্মোচিত চ্যাটজিপিটি’র চেয়েও উন্নতমানের ওপেনএআই প্রযুক্তি আছে। এই সক্ষমতা কোম্পানির ‘এজ’ ওয়েব ব্রাউজারেও সম্পৃক্ত করা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

বিশ্লেষকরা বলছেন, পরীক্ষায় পাশ করার উদ্দেশ্যে শিক্ষার্থীদের ব্যবহৃত এই চ্যাটবটের সাংবাদিকতা’সহ একাধিক পেশায় আলোড়ন সৃষ্টির সম্ভাবনা আছে।

তবে, আত্মবিশ্বাসের সঙ্গে বিভিন্ন প্রশ্নের ভুল জবাব দেওয়ার কারণে এই চ্যাটবট নিয়ে সমালোচনাও রয়েছে। এর ডেটাসেটে বিভিন্ন তথ্য নেওয়া হয়েছে ২০২১ সালে বা তার আগে। তাই এর অনেক জবাবই পুরোনো হিসেবে বিবেচিত হয়।