পিক্সেল ৬এ’র সারাই ম্যানুয়াল প্রকাশ করলো গুগল

একটি পিক্সেল ৬এ ফোনের সকল যন্ত্রাংশ খুলে আবার জোড়া দেওয়ার বিস্তারিত নির্দেশনা আছে ম্যানুয়ালে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2022, 12:04 PM
Updated : 1 August 2022, 12:04 PM

ক্রেতা যেন নিজেই পিক্সেল ৬এ ফোর সারাই করতে পারেন, সে জন্য ডিভাইসটি সারাইয়ের বিস্তারিত ম্যানুয়াল প্রকাশ করেছে গুগল। তবে, ম্যানুয়ালটি এখন কেবল ফরাসী ভাষাতেই পাওয়া যাচ্ছে গুগলের নিজস্ব ওয়েবসাইটে।

প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫ গুগল জানিয়েছে, এ মুহুর্তে কেবল ফ্রান্সের পিক্সেল ৬এ এবং পরবর্তী সংস্করণের স্মার্টফোন মালিকদের জন্য ম্যানুয়ালটি প্রকাশ করেছে গুগল।

গত মাসেই গুগলের সঙ্গে জোট বেঁধে দেশটিতে পিক্সেলের যন্ত্রাংশ বিক্রি করতে শুরু করেছে ডিভাইস সারাইয়ের প্রতিষ্ঠান আইফিক্সইটি।

তবে, গুগল সারাই ম্যানুয়াল উন্মুক্ত করে দেওয়ার সবচেয়ে ইতিবাচক দিক হচ্ছে ক্রেতার যথেষ্ট কারিগরি জ্ঞান এবং হাতের কাছে গুগলের আসল যন্ত্রাংশ থাকলে তিনি নিজেই নিজের পিক্সেল ৬এ ফোন সারাইয়ের চেষ্টা করতে পারবেন।

ম্যানুয়ালে সঠিক যন্ত্রাংশ ব্যবহার করে ফোন সারাইয়ে জন্য নির্দেশনা ক্রমান্বয়ে দেওয়া আছে বলে জানিয়েছে ৯টু৫গুগল। একটি পিক্সেল ৬এ ফোনের সকল যন্ত্রাংশ খুলে আবার জোড়া দেওয়ার বিস্তারিত নির্দেশনা আছে ম্যানুয়ালে। এ ছাড়াও যন্ত্রাংশ পরিবর্তনের নির্দেশনাও আছে এতে।

তবে ওই ম্যানুয়ালের সম্ভাব্য ব্যবহারকারীকে সতর্কও করে দিয়েছে নির্মাতা।

“নিজের ডিভাইস নিজেই সারাই করার চেষ্টা আপনাকে এবং আপনার ডিভাইসকে ঝুঁকির মুখে ফেলতে পারে। আমাদের পরামর্শ থাকবে, স্বাধীন পেশাদার সারাইকারী এবং যেসব ক্রেতার যথেষ্ট কারিগরি জ্ঞান আছে, কেবল তারাই যেন নিজের ডিভাইস নিজে সারাইয়ের চেষ্টা করেন।”

ডিভাইস সারাইয়ের সময় যে সব সতর্কতা অলম্বন করতে হবে তার বিস্তারিত বর্ণনা রয়েছে ম্যানুয়ালে। এ ছাড়াও ডিসপ্লে এবং ব্যাটারির মতো আলাদা আলাদা যন্ত্রাংশের ক্ষেত্রে কী কী জটিলতা সৃষ্টি হতে পারে এবং তা সমাধানের উপায় বাতলে দেওয়া হয়েছে ওই ম্যানুয়ালে।

গুগল সারাইয়ের ম্যানুয়াল কেবল ফরাসী ভাষাতেই কেন প্রকাশ করেছে, অন্য কোনো ভাষায় কেন নয়, সে বিষয়টি এখনও স্পষ্ট নয় বলে জানিয়েছে ৯টু৫ গুগল। তবে, ম্যানুয়ালটি বিচার বিশ্লেষণ করে পরিষ্কার ইঙ্গিত মিলছে, কেবল দক্ষ্য ব্যবহারকারীদের জন্যই ম্যানুয়ালটি প্রকাশ করেছে গুগল, আনাড়িদের জন্য নয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক