ইসরায়েলে মাস্ক, গাজায় স্টারলিংক চলবে তেল-আবিবের কথায়

গত মাসে যুদ্ধ শুরু হলে গাজা উপত্যকায় “আন্তর্জাতিকভাবে স্বীকৃত সহায়তা সংস্থাগুলোর” জন্য তার ইন্টারনেট কোম্পানি স্টারলিংকের সেবা ব্যবহারের প্রস্তাব দেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2023, 10:24 AM
Updated : 28 Nov 2023, 10:24 AM

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এর মালিক ইলন মাস্ক ইসরায়েল সফর করে ক্রমর্ধমান বিদ্বেষ ঠেকাতে প্রয়োজনীয় যে কোনো কিছু করতে তার অঙ্গীকার ব্যাক্ত করেছেন।

সফরকালে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাত অক্টোবর হামাসের হামলায় আক্রান্ত কিছু এলাকা এবং জিম্মিদের পরিবারের সঙ্গে সক্ষাৎ করেন। সে সময় তিনি নেতানিয়াহুর সঙ্গে এক্স স্পেইসের একটি লাইভ চ্যাটে কথা বলেন। সোমবার সকালে একটি এক্সপোস্টে মাস্ক লেখেন “মুখে বলার চেয়ে করে দেখানো বেশি জরুরী।”

মাস্কের এই সফরকালে ইসরায়েলি প্রেসিডেন্ট ইসাক হারজগ ছিলেন মাস্কের সঙ্গে। হারজগ বলেন বিশ্বব্যাপী ইহুদি বিদ্বেষ রোধ করতে মাস্ক অনেক বড় ভূমিকা পালন করতে পারেন।

গত মাসে যুদ্ধ শুরুর ফলে গাজা উপত্যকায় ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়। মাস্ক তখন দুর্গত এলাকায় “আন্তর্জাতিকভাবে স্বীকৃত সহায়তা সংস্থাগুলোর” যোগাযোগের জন্য তার স্যাটেলাইটভিত্তিক ইন্টারনেট কোম্পানি স্টারলিংকের সেবা ব্যবহারের প্রস্তাব দেন।

সেসময় ইজারায়েলের যোগাযোগ মন্ত্রী শলোমো কারহি তার প্রস্তাবের প্রতিবাদ জানিয়ে বলেন “হামাস স্টারলিংককে তাদের সন্ত্রাসী কাজে ব্যবহার করবে।”

সোমবার বিষয়টি নতুন দিকে মোড় নেয়। কারহি বলেন, ইসরায়েল এবং মাস্ক নতুন ঐক্যমতে পৌঁছেছে, গাজা উপত্যকা ও ইসরায়েলে স্টারলিংকের স্যাটেলাইট অংশ ব্যবহার করতে তার মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে।

একটি এক্সপোস্টে মাস্কের উদ্দেশ্যে আশাবাদ ব্যাক্ত করে কারহি বলেন, এই সফর “ভবিষ্যতের যেকোনো উদ্যোগের সূচনা বিন্দু, ইহুদি জনগোষ্ঠীর সঙ্গে আপনার সম্পর্কেন্নয়ন এবং আমাদের যৌথ মুল্যবোধকে বিশ্বের সামনে তুলে ধরতে কার্যকর ভূমিকা রাখবে।”

এর আগে গত ১৫ নভেম্বর একটি এক্সপোস্টে মাস্ক “মহা প্রতিস্থাপন” ষড়যন্ত্র তত্ত্বকে সমর্থণ করলে ইহুদি বিদ্বেষের পক্ষে সমর্থন দেওয়ার অভিযোগে  ব্যাপক সমালোচিত হন।

এর প্রতিক্রিয়ায় হোয়াইট হাউজ তার এই পোস্টকে “ইহুদি বিদ্বেষ এবং জাতিগত ঘৃণার উস্কানি” বলে অভিযোগ করেছে যা “আমেরিকান মূল্যবোধ বিরোধী।”

এই পোস্টের পরেই ওয়াল্ট ডিজনি, ওয়ার্নার ব্রাদার্স, ডিসকভারি এবং এনবিসি ইউনিভার্সালের মালিক কমসাস্টসহ শীর্ষ মার্কিন কোম্পানিগুলো এক্স প্ল্যাটফর্মে তাদের বিজ্ঞাপন বন্ধ করে দেয়।  

এদিকে সফরটি নিয়ে প্রেসিডেন্ট হারজগের কার্যলয় থেকে দেওয়া এক বিবৃতির জাবাবে মাস্ক বলেন, “ঘৃণা ছড়ানো বন্ধ করতে যা যা করা প্রয়োজন, আমাদের তাই করতে হবে।”