পাবলিক প্লেসে ফোন চার্জে সতর্ক থাকুন: এফবিআই

ব্যাটারির চার্জ যখন খুবই কমে যায়, তখন পাবলিক প্লেসে চার্জিং স্টেশনগুলোকে খুবই সহায়ক মনে হলেও, নিরাপত্তা বিশেষজ্ঞরা এগুলোর ঝুঁকির কথা বলে আসছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2023, 10:44 AM
Updated : 23 Nov 2023, 10:44 AM

ডিভাইসকে ম্যালওয়্যারের হাত থেকে রক্ষা করতে গ্রাহকদের পাবলিক চার্জিং স্টেশন ব্যবহার করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

শপিংমল ও এয়ারপোর্টের মতো বিভিন্ন উন্মুক্ত স্থানে সকলের ব্যবহারের সুবিধার্থে থাকা ইউএসবি চার্জিং স্টেশনগুলোর মাধ্যমে দুষ্কৃতিকারীরা বিভিন্ন ক্ষতিকর এবং নজরদারিমূলক সফটওয়্যার ছড়িয়ে থাকে। এফবিআইয়ের ডেনভার শাখা গত সপ্তাহে একটি এক্স পোস্টে এমনটি বললেও এ বিষয়ে কোনো সুস্পষ্ট কোনো উদাহরণ দেয়নি, প্রতিবেদনে লিখেছে সিএনএন।

“কোনো পাবলিক স্টেশন ব্যবহারের পরিবর্তে নিজস্ব চার্জার এবং ইউএসবি কেবল সঙ্গে রাখুন,” পোস্টটিতে পরামর্শ দেয় সংস্থাটি।

কোনো ডিভাইসের ব্যাটারির চার্জ যখন খুবই কমে যায়, তখন পাবলিক স্টেশনগুলোকে খুবই সহায়ক মনে হলেও, কয়েক বছর ধরে নিরাপত্তা বিশেষজ্ঞরা এগুলোর ব্যাপারে সতর্কতা জানিয়ে আসছেন। ২০১১ সালে সাইবার গবেষকরা এই সংকটটির নাম দিয়েছেন “জুস জ্যাকিং”।

“ক্ষতিকর প্রোগ্রামযুক্ত কোনো চার্জার বা কেবলের সঙ্গে আপনার ডিভাইসটি যুক্ত করলে সঙ্গেসঙ্গেই তার নিরাপত্তার একেবারে ১২টা বেজে গেল।” – ২০১৭ সালে সিএনএনকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেন নিরাপত্তা কোম্পানি অথেনটিক৮ এর সাবেক কর্মী ড্রু পাইক।

ফোন চার্জ করতে ব্যবহৃত কেবল যে শুধু চার্জের বিদ্যুৎ বহন করে তা নয়। ওই তার দিয়ে ফোন এবং অন্যান্য ডিভাইসের ডেটাও চলাচল করে।

কোনো পোর্ট একবার অরক্ষিত হয়ে গেলে, কতটুকু তথ্য হাক্যাররা হাতিয়ে নিতে পারে তার কোনো সীমা নেই। তার মধ্যে থাকতে পারে আপনার ইমেইল, টেক্সট মেসেজ, ছবি এবং কন্টাক্টও – বলেন পাইক।

“অন্যান্য অংশীদারদের সঙ্গে একযোগে এফবিআই নিয়মিতভাবে সতর্কবাণী প্রচার করে যাচ্ছে” – সিএনএনকে বলেন এফবিআই ডেনভার শাখার গণসংযোগ কর্মকর্তা ভিকি মিগওয়্যা। 

“সবাইকে, বিশেষত ভ্রমণের সময়, সচেতন ও সতর্ক থাকতে অনুরোধ করছি।”

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন্স কমিশন (এফসিসি) মঙ্গলবার এক সংশোধিত ব্লগ পোস্টে সতর্ক করে বলেছে দূষিত চার্জিং পোর্টের মাধ্যমে হ্যাকাররা কোনো ডিভাইসকে লক করার পাশাপাশি করে ব্যাক্তিগত ডেটা ও বিভিন্ন পাসওয়ার্ডও হাতিয়ে নিতে পারে।

“কিছু কিছু ক্ষেত্রে অপরাধীরা কূটকৌশলের অংশ হিসাবে কোনো চার্জিং স্টেশনে কেবল যুক্ত করে রেখে যেতে পারে,” বলেছে এফসিসির ব্লগপোস্টটি। “কখনও কখনও আক্রান্ত কেবলগুলোকে প্রোমোশওনাল গিফট হিসাবেও দেওয়ার কথা উঠে এসেছে একাধিক প্রতিবেদনে।”