সেমিকডাক্টর পণ্য বানাচ্ছে চিপ নির্মাতা আর্ম

কোম্পানিটি নতুন এক ‘সলিউশনস ইঞ্জিনিয়ারিং’ দল বানিয়েছে, যেটি বিভিন্ন মোবাইল ডিভাইস, ল্যাপটপ ও অন্যান্য ইলেকট্রনিক পণ্যের জন্য এই প্রোটোটাইপ চিপ তৈরিতে নেতৃত্ব দেবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2023, 09:11 AM
Updated : 24 April 2023, 09:11 AM

নিজেদের পণ্যের সক্ষমতা দেখানোর উদ্দেশ্যে নিজস্ব সেমিকন্ডাক্টর তৈরি করছে ব্রিটিশ চিপমেকার ‘আর্ম লিমিটেড’।

এই বছরের শেষ নাগাদ নিজেদের ‘ইনিশিয়াল পাবলিক অফারিংয়ে (আইপিও)’ পুঁজি আকর্ষণ ও নতুন গ্রাহক আকৃষ্ট করাকে এর কারণ হিসেবে রোববার প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদপত্র ‘ফাইন্যান্সিয়াল টাইমস’।

প্রতিবেদন অনুযায়ী, নিজেদের বিভিন্ন উৎপাদক অংশীদারের সঙ্গে একজোট হয়ে নতুন সেমিকন্ডাক্টর চিপ তৈরি করবে কোম্পানিটি। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনটি আরও বলছে, কোম্পানিটি নতুন এক ‘সলিউশনস ইঞ্জিনিয়ারিং’ দল বানিয়েছে, যে দলটি বিভিন্ন মোবাইল ডিভাইস, ল্যাপটপ ও অন্যান্য ইলেকট্রনিক পণ্যের জন্য এই প্রোটোটাইপ চিপ তৈরির বিষয়ে নেতৃত্ব দেবে।

জাপানভিত্তিক বিনিয়োগ কোম্পানি ‘সফটব্যাংক গ্রুপ কর্পোরেশন’ সমর্থিত কোম্পানিটি নিজেদের নতুন চিপ নিয়ে কাজ শুরু করেছে গত ছয় মাসে। আর এই শিল্পের নির্বাহীদের মত হচ্ছে এটি আগের ‘যে কোনো সময়ের চেয়ে উন্নত’।

তবে চিপ নকশায় পরিচিত এই কোম্পানির পণ্য বিক্রি বা লাইসেন্স করার কোনো পরিকল্পনা নেই। তারা কেবল এর প্রোটোটাইপ নিয়ে কাজ করছে বলে প্রতিবেদনে লিখেছে এফটি।

আর্ম বেশ কিছু চিপ নির্মাতা কোম্পানির ‘মেধাসম্পত্তির’ মূল সরবরাহক হিসেবে কাজ করে। বিশেষ করে মোবাইল ফোনে। পাশাপাশি, ইনটেলের মতো বিভিন্ন শীর্ষস্থানীয় চিপ নির্মাতা কোম্পানির সঙ্গেও তাদের অংশীদারিত্ব রয়েছে।

এই মাসের শুরুতে ইনটেল কর্পোরেশন বলেছে, তারা আর্মের সঙ্গে কাজ করে এই বিষয়টি নিশ্চিত করবে যে আর্ম-এর প্রযুক্তি ব্যবহার করা মোবাইল ফোন চিপ ও অন্যান্য পণ্য যেন ইনটেলের কারখানাতেই তৈরি করা যায়।

এই প্রসঙ্গে রয়টার্স আর্ম-এর মন্তব্য জানতে চাইলে কোনো জবাব মেলেনি।