ডিসেম্বরে কোন কোন গ্রাফিক্স কার্ড আনছে এএমডি?

অনেকেই দেখার জন্য অপেক্ষা করছেন, এনভিডিয়ার সর্বশেষ ‘আরটিএক্স ৪০০০’ সিরিজের জিপিইউ’র জবাব কীভাবে দেয় এএমডি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2022, 02:06 PM
Updated : 5 Nov 2022, 02:06 PM

নিজেদের পরবর্তী প্রজন্মের গ্রাফিক্স কার্ড উন্মোচনের ঘোষণা দিয়েছে চিপ নির্মাতা এএমডি।

‘আরএক্স ৭৯০০ এক্সটিএক্স’ ও ‘আরএক্স ৭৯০০ এক্সটি’ নামের কার্ড দুটো উন্মোচনের পাশাপাশি এএমডি’র রেফারেন্স কার্ড ও বোর্ড অংশীদার সংশ্লিষ্ট বিভিন্ন মডেল বাজারে আনার জন্যও একই তারিখ নির্ধারণ করেছে কোম্পানিটি।

কার্ড দুটিতে ব্যবহৃত হয়েছে ‘আরডিএনএ ৩’ নামের নতুন নকশা। এর মানে হচ্ছে, এতে ব্যবহৃত চিপলেট ডিজাইন অনেকটাই মিলবে কোম্পানির রাইজেন প্রসেসরের সঙ্গে।

‘৭৯০০ এক্সটিএক্স’-এর দাম পড়বে নয়শ ৯৯ ডলার। ‘এক্সটি’ মডেলের দাম এর চেয়ে একশ ডলার কম, অর্থাৎ আটশ ৯৯ ডলার।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, এর আগের প্রজন্মের বিভিন্ন কার্ড এখন যে দামে বিক্রি হচ্ছে, ওই তুলনায় নতুন কার্ডের দাম বেশ খানিকটা বেশি হবে বলে ইঙ্গিত মিলছে এতে।

আগের প্রজন্মের ‘৬৯৫০ এক্সটি’র দাম বর্তমানে আটশ ৪৯ ডলার এবং মূল ‘৬৯০০ এক্সটি’র দাম ছয়শ ৭৯ ডলার। উন্মোচনের সময় এগুলোর দাম ছিল যথাক্রমে এক হাজার ৯৯ ডলার ও এক হাজার ডলার।

এদিকে, এনভিডিয়ার ‘আরটিএক্স ৪০৮০’ কার্ডের দাম এক হাজার একশ ৯৯ ডলার থেকে শুরু হলেও ‘৪০৯০’ মডেলের দাম এক হাজার পাঁচশ ৯৯ ডলার।

আরএক্স ৭৯০০ এক্সটিএক্স

কোম্পানির ফ্ল্যাগশিপ পণ্য হিসেবে একে ‘৪কে’ গেইমিংয়ের জন্য বিশেষ কার্ড হিসেবে এর পরিচয় দিচ্ছে এএমডি। চলতি ‘আরএক্স ৬৯৫০ এক্সটি’ কার্ডের চেয়ে ১.৭ গুণ দ্রুততর কাজ করে এটি। এতে আছে ২.৩ গিগাহার্টজ গতির ৯৬টি কম্পিউট ইউনিট ও সর্বোচ্চ তিনশ ৮৪টি বিট বাসসহ ২৪ জিবি ‘জিডিডিআর৬’ মেমরি।

এই ক্ষেত্রে এএমডি হয়তো বেশি নজর দিচ্ছে কার্ডের ওয়াট প্রতি কার্যক্ষমতার ওপর। কার্ডটির বোর্ড ক্ষমতা কেবল সাড়ে তিনশ ওয়াট, যা ‘আরটিএক্স ৪০৯০’র বেলায় সাড়ে চারশ ওয়াট। তবে, ভার্জের প্রতিবেদন অনুযায়ী, এনভিডিয়ার জনপ্রিয় ‘আরটিএক্স ৪০৮০’-এর চেয়ে নতুন কার্ডটি তুলনামূলক বেশি শক্তি খরচ করলেও, দক্ষতার বিচারে এখানে হয়তো এগিয়ে থাকবে এএমডি।

আরএক্স ৭৯০০ এক্সটি

এটি তুলনামূলক কম ক্ষমতাসম্পন্ন গ্রাফিক্স কার্ড। এতে আছে দুই গিগাহার্টজ গতির ৮৪টি কম্পিউট ইউনিট, তিনশ ২০ বিটের তুলনামূলক ধীরগতির ২০ জিবি ‘জিডিডিআর৬’ মেমরি ও তিনশ ওয়াটের বোর্ড ক্ষমতা।

কোম্পানিটি বলছে, ‘জিডিডিয়ার৬এক্স’ মেমরির পরিবর্তে জিডিডিআর৬ মেমরি ব্যবহারের মূল কারণ তুলনামূলক কম শক্তি খরচ হয় এতে।

এটি চালাতে কোনো বিশেষ পাওয়ার কানেক্টর বা অ্যাডাপ্টার ব্যবহার করতে হবে না। কারণ, দুটো কার্ডেই থাকবে সাধারণ আট পিনের কানেক্টর।

‘৪০৯০’ কার্ডে এনভিডিয়া ‘১২ভিএইচপিডব্লিউআর’ কানেক্টর ব্যবহার করলেও এটি ‘গলে যাওয়ার’ অভিযোগ জানিয়েছেন অনেকেই, যা নিয়ে বর্তমানে তদন্ত করছে কোম্পানিটি।

আরডিএনএ ৩

নতুন এই নকশা নিয়ে ব্যপক প্রতিশ্রুতি দিচ্ছে এএমডি। ওয়াট প্রতি কার্যক্ষমতার বিচারে এটি ‘আরডিএনএ ২’র চেয়ে ৫৪ শতাংশ ভালো, যেটিতে ব্যবহৃত হয়েছিল তুলনামূলক চলতি জিপিইউ’র নকশা।

এএমডি বলছে, সর্বোচ্চ ৬১টি ‘টিফ্লপ’ তৈরির সক্ষমতা আছে এতে, যেখানে ‘আরডিএনএ ২’-তে আছে কেবল ২৩টি। তবে, বিভিন্ন আলাদা নকশার বেলায় এইসব সংখ্যা সবসময় তুলনা করা যায় না।

এর মানে, কেবল সংখ্যা ব্যবহার করে পিএস৫, এক্সবক্স সিরিজ ও স্টিম ডেকের মতো বিভিন্ন কনসোলে ব্যবহৃত ‘আরডিএন ২’ নকশার সঙ্গে কোম্পানির নতুন পিসি জিপিইউগুলোর তুলনা সম্ভব নয়।