কোনো আইপ্যাডেই হেডফোন জ্যাক ‘রাখবে না’ অ্যাপল

দশম প্রজন্মের আইপ্যাড নিয়ে কাজ করা কেসিং নির্মাতার কাছ থেকে পাওয়া গেছে এই সব ক্যাড বা কম্পিউটার এইডেড ডিজাইন রেন্ডার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2022, 08:07 AM
Updated : 6 August 2022, 08:07 AM

নিজেদের আইফোন লাইনআপ এবং ‘আইপ্যাড প্রো’র মতো বেশ কয়েকটি আইপ্যাড ডিভাইস থেকে আগেই হেডফোন জ্যাক সরিয়ে ফেলেছে অ্যাপল। আর এখন যাবতীয় আইপ্যাড মডেল থেকেই এটি হারিয়ে যেতে পারে বলে ইঙ্গিত মিলছে।

ডিভাইসের এন্ট্রি-লেভেল মডেলে নতুন ডিজাইনের রেন্ডার অনুসারে, এতে আর তিন দশমিক পাঁচ মিলিমিটার আকারের ‘কানেকটর’ থাকবে না। ডিভাইসের ওপরে বা নীচে কোথাও নেই এটি।

প্রযুক্তি বাজারবিষয়ক সাইট ‘মাইস্মার্টপ্রাইস’ বলছে, দশম প্রজন্মের আইপ্যাড নিয়ে কাজ করা কেসিং নির্মাতার কাছ থেকে পাওয়া গেছে এই সব ক্যাড বা কম্পিউটার এইডেড ডিজাইন রেন্ডার। বেশ কয়েক বছর ধরে অপরিবর্তিত ‘ক্লাসিক আইপ্যাডের’ নকশায় বড় ধরনের পরিবর্তনের আভাস দিচ্ছে এটি।

২০১৭ সালে ডিভাইসের ডিসপ্লের আকার কিছুটা বাড়ানোর পাশাপাশি এর অভ্যন্তরীণ হার্ডওয়্যার আপগ্রেড নিয়ে কাজ করলেও ডিভাইসের সামগ্রিক চেহারায় সামঞ্জস্য রেখেছিল অ্যাপল।

এখন সেই পরিস্থিতি পাল্টে যেতে পারে কারণ সাম্প্রতিক আইফোন, আইপ্যাড এবং ১৪-ইঞ্চি/ ১৬-ইঞ্চি ম্যাকবুক প্রো’র মতো একই ধরনের ‘সমতল কিনারা বা ফ্ল্যাট সাইডের নান্দনিকতা’ থাকতে পারে নতুন আইপ্যাডে।

এই সব রেন্ডার নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে অ্যাপল বিষয়ক সাইট ‘৯টু৫ম্যাক’ এবং ‘ম্যাকরিউমার্স’। তবে সবসময়ের মতোই, এইসব তথ্য আর ছবি আসল কি না সেটি নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, নতুন এই ডিভাইসে হোম বাটন এখনও থাকছে, যার অর্থ ডিসপ্লে’র ওপরে ও নীচে চওড়া বেজেল দেখা যাবে।

মাইস্মার্টপ্রাইসের প্রতিবেদন বলছে, ডিভাইসটির বর্তমান ১০ দশমিক দুই-ইঞ্চি মডেলের চেয়ে সম্ভবত আকারে বড় হবে নতুন ডিভাইসের স্ক্রিন। আর আইপ্যাডের পেছনে নতুন নকশা করা ক্যামেরাটি মনে করিয়ে দেয় ‘আইফোন এক্স’-এর মডিউলের কথা। এ ছাড়া, নতুন আইপ্যাডে আছে একটি ইউএসবি-সি পোর্ট, যা অ্যাপল ‘ট্যাবলেট লাইনের রূপান্তরে’ পূর্ণতা দেবে বলে উঠে এসেছে প্রতিবেদনে।

এই সব রেন্ডারে আরও থাকতে পারে কোয়াড স্পিকার। তবে, এই বিষয়টি নিয়ে সন্দেহের কথাও রয়েছে ভার্জের প্রতিবেদনে। বর্তমানে কেবল আইপ্যাড প্রো’তেই আছে চারটি স্পিকার। এই পরিকল্পনা এগোলে ‘আইপ্যাড এয়ার’ ও ‘মিনি’ উভয়ই অডিও খাতে অনেকদূর এগিয়ে যাবে ’এন্ট্রি লেভেল’ আইপ্যাড হিসেবে।

দশম প্রজন্মের আইপ্যাডের ঘোষণা আসতে পারে এই শরতে, তবে নতুন নকশার ডিভাইসের দাম এখনকার ৩২৯ ডলারের প্রারম্ভিক মূল্য থেকে বেশি হবে কি না, সেই বিষয়টি পরিষ্কার নয়।

অ্যাপল কি এন্ট্রি-লেভেল আইপ্যাড থেকে তিন দশমিক পাঁচ মিলিমিটারের কানেক্টর সরাবে এবং কেবল ম্যাক ডিভাইসেই এই সুবিধা রাখবে কি না, এই সব প্রশ্নের উত্তর পেতে অন্তত দুই মাস অপেক্ষা করতে হবে গ্রাহকদের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক