আরও প্রায় ৭০০ কোটি ডলারের টেসলা শেয়ার বেচলেন মাস্ক

যদি টুইটার কিনতে বাধ্য করা হয় এবং সে সময়ে যদি প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করতে না পারেন– সে আশঙ্কাতেই শেয়ার বেচে বাজার থেকে তহবিল তুলছেন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2022, 07:15 AM
Updated : 10 August 2022, 07:15 AM

টুইটারের সঙ্গে চলতি আইনি লড়াইয়ের মধ্যেই ছয়শ ৮৮ কোটি ডলারের টেসলা শেয়ার বেচে দিয়েছেন কোম্পানির প্রতিষ্ঠাতা ও কাণ্ডারী ইলন মাস্ক। মাস্ক বলছেন, চার হাজার চারশ কোটি ডলারে টুইটার কিনতে বাধ্য হলে শেয়ার বেচে পাওয়া অর্থই কাজে লাগবে তার।

টেসলা শেয়ারমালিকদের বার্ষিক মিটিং অনুষ্ঠিত হয়েছে অগাস্টের প্রথম সপ্তাহে। বিবিসি জানিয়েছে, শেয়ারমালিকদের সঙ্গে বৈঠকের পরপরই টেসলার শেয়ার বেচেছেন মাস্ক।

এপ্রিল-মে মাস থেকেই মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটারকে নিয়ে একের পর এক নাটকীয়তার জন্ম দিচ্ছেন মাস্ক। প্রথমে টুইটারের ৯.২ শতাংশ শেয়ার কিনে নিয়েছেন বলে ঘোষণা দিয়ে আলোড়ন তোলেন তিনি। ১৪ এপ্রিল চার হাজার চারশ কোটি ডলারে পুরো কোম্পানি কিনে নেওয়ার প্রস্তাব দেন মাস্ক।

তারপর জুলাই মাসেই টুইটারের পরিচালনা পর্ষদের সঙ্গে কোম্পানির সকল শেয়ার কিনে নেওয়ার সমঝোতা চুক্তি বাতিল করার জন্য স্থানীয় বাজার নিয়ন্ত্রকসংস্থার কাছে আবেদন করেন মাস্ক।

মাস্ক আর টুইটারের নাটকীয়তার উত্তাপ লেগেছে টেসলার গায়েও। শেয়ারবাজারে দরপতনের মুখে পড়েছে কোম্পানিটি; বিনিয়োগকারীদের আশঙ্কা ছিল, টুইটারের কারণে টেসলার জন্য প্রয়োজনীয় সময় দিতে পারবেন না মাস্ক। উল্লেখ্য, টেসলা ছাড়াও স্পেসএক্স, বোরিং কোম্পানি এবং নিউরালিংকের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন এই প্রযুক্তি উদ্যোক্তা।

যুক্তরাষ্ট্রের বাজার নিয়ন্ত্রক সংস্থা ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)’র কাছে জমা হওয়া নথিপত্র বলছে, ৫,৮ ও ৯ অগাস্টে টেসলার শেয়ারগুলো বেচেছেন ইলন মাস্ক।

এ প্রসঙ্গে টুইটার অনুসারীদের প্রশ্নের মুখে মাস্ক বলেছেন, তাকে যদি টুইটার কিনতে বাধ্য করা হয় এবং সে সময়ে যদি প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করতে না পারেন– সে আশঙ্কাতেই শেয়ার বেচে বাজার থেকে তহবিল তুলছেন তিনি।

“জরুরী ভিত্তিতে হঠাৎ টেসলা শেয়ারের বিক্রি এড়িয়ে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ”-- যোগ করেছেন তিনি। শেষ অবধি টুইটার না কেনা হলে মাস্ক আবার টেসলার শেয়ার কিনবেন কি না, সে প্রশ্নও তুলেছিলেন এক টুইটার অনুসারী। উত্তরে মাস্ক বলেছেন, ‘হ্যাঁ’।

মাস্ক জুলাই মাসে টুইটার ক্রয়ের সমঝোতা চুক্তি থেকে সরে আসার আবেদন করার পরপরই তার বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগ এনে আদালতের শরণাপন্ন হয়েছে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি।

অন্যদিকে, টুইটারের বিরুদ্ধে বিশ্বের শীর্ষ ধনীর অভিযোগ, স্প্যাম ও ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা নিয়ে টুইটার কর্তৃপক্ষ তাকে সঠিক তথ্য দিচ্ছে না।

টুইটারের দায়ের করা মামলার শুনানি শুরু হবে অক্টোবর মাসে। মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি আশা করছে, সমঝোতা চুক্তি অনুযায়ী শেয়ার প্রতি ৫৪ ডলার ২০ সেন্ট দামেই টুইটারের সকল শেয়ার কিনে নিতে মাস্ককে নির্দেশ দেবে আদালত।

টুইটারের বিরুদ্ধে পাল্টা মামলা করেছেন মাস্ক। তবে, ওই মামলার বিস্তারিত তথ্য এখনও জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়নি।

বিবিসি জানিয়েছে, জুলাই মাসেই নিজস্ব তহবিলে থাকা বিটকয়েনের ৭৫ শতাংশ বেচে দেওয়ার খবর জানিয়েছে টেসলা; ২০২১ সালের শেষে যার বাজারমূল্য ছিল দুইশ কোটি ডলার।

বিটকয়েন বেচে বাজার থেকে ৯৩ কোটি ৬০ লাখ ডলার কামিয়েছে টেসলা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক