প্রথম গভর্নর হিসেবে বিএসইসিতে যাচ্ছেন রউফ তালুকদার

বিনিয়োগকারীদের সচেতন করতে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে থাকবেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 06:37 PM
Updated : 2 Oct 2022, 06:37 PM

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের আয়োজনে প্রধান অতিথি হয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) যাচ্ছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

সপ্তাহব্যাপী এ আয়োজনের উদ্বোধন অনুষ্ঠানে সোমবার তার উপস্থিতির মধ্য দিয়ে প্রথমবারের মত কোনো গভর্নরের বিএসইসি কার্যালয়ে যাওয়ার ঘটনা ঘটতে যাচ্ছে।

সোমবার দুপুর আড়াইটায় বিএসইসির আগারগাঁও কার্যালয়ে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

বাংলাদেশের পুঁজিবাজারের নীতি নির্ধারণী বেশ কিছু বিষয় নিয়ে দীর্ঘদিন থেকে দুই নিয়ন্ত্রক সংস্থা কেন্দ্রীয় ব্যাংক ও বিএসইসির মধ্যে টানাপোড়েন চলছিল। নতুন গভর্নর দায়িত্ব নেওয়ার পর ব্যাংকের বিনিয়োগ সীমা গণনার দীর্ঘদিনের অমীমাংসিত বিষয়টি সমাধানের মাধ্যমে এই দুই সংস্থার মধ্যে দূরত্ব কমে আসে।

এমন প্রেক্ষাপটে গভর্নর বিএসইসির একটি অনুষ্ঠানে যোগ দিতে সেখানে যাচ্ছেন।

রউফ তালুকদার গভর্নরের দায়িত্ব নেওয়ার পর শুভেচ্ছা জানাতে বাংলাদেশ ব্যাংকে গিয়েছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিভিন্ন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রকদের সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসসিও) সদস্য লাভ করার পর বাংলাদেশ ২০১৭ সাল থেকে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালন করে আসছে।

এবার ৩ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত সাত কার্য দিবসে এই সপ্তাহ উদযাপনের কর্মসূচি নিয়েছে বিএসইসি। এ আয়োজনে প্রধানমন্ত্রীর উপদেষ্টা থেকে শুরু করে কয়েকজন মন্ত্রীর অংশ নেওয়ার কথা রয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক