পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে, আশা বাণিজ্যমন্ত্রীর

“বিপদ এসেছে, আমরা আলোর পথ দেখব; এই বিপদকে আমরা সম্পদে পরিণত করব,” বলেন টিপু মুনশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2023, 11:00 AM
Updated : 5 Jan 2023, 11:00 AM

দেশের অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে পুঁজিবাজার সেভাবে এগোতে না পারলেও বর্তমান পরিস্থিতির উত্তরণে আশাবাদী বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেছেন, “দেশের অর্থনীতি যখন অনেক এগিয়ে যাচ্ছে, সেখানে পুঁজিবাজার ততটা পারেনি এখনও। আমি আশাবাদী- পুঁজিবাজারের অবস্থার উন্নয়ন হবে, বাজার ঘুরে দাঁড়াবে।”

বৃহস্পতিবার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশে (আইডিইবি) ‘অর্থসূচক পুঁজিবাজার মেলা ২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন বাণিজ্যমন্ত্রী।

পুঁজিবাজারের জন্য ‘শিক্ষিত বিনিয়োগকারীর’ প্রয়োজনীয়তার তাগিদ অনুভব করার কথাও টিপু মুনশি বলেন।

তিনি বলেন, “এখন আমাদের বড় প্রয়োজন হচ্ছে একটি শিক্ষিত জনগোষ্ঠী; পুঁজিবাজারেও শিক্ষার গুরুত্ব অনেক বেশি। বিনিয়োগ শিক্ষা না থাকলে এ বাজারে ক্ষতির সম্ভাবনা বেশি থাকে। যারা বুঝে-শুনে বিনিয়োগ করে তারা লাভবান হন।”

উন্নত বিশ্বে ব্যবসা-বাণিজ্যে ৫০ শতাংশ অর্থায়নই পুঁজিবাজার থেকে হয় মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী বলেন, “আমরা এখনও সেই অবস্থায় যাইনি। পুঁজিবাজার থেকে যদি ৫০ শতাংশ (অর্থায়ন) হয়, তাহলে ব্যবসা বাণিজ্য পরিস্থিতি আরও উন্নত হবে।”

ইউক্রেইন-রাশিয়া যুদ্ধের প্রভাবের প্রসঙ্গ টেনে টিপু মুনশি বলেছেন, “আমরাও একটি বৈশ্বিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছি, যা প্রধানমন্ত্রী সামলে নিচ্ছেন। বিপদ কখনও কখনও সম্পদে পরিণত হয়।

“বিপদ এসেছে, আমরা আলোর পথ দেখব; এই বিপদকে আমরা সম্পদে পরিণত করব।”

একটি পূর্ণাঙ্গ পুঁজিবাজারের জন্য যা প্রয়োজন, বাংলাদেশে তার ঘাটতি রয়েছে বলে মনে করেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি বলেন, “নতুন নতুন পণ্য ও সেবা আনা হচ্ছে। এক সময়ে তা পূর্ণাঙ্গ হবে।’’

তালিকাভুক্ত কোম্পানি তদারকির জন্য বিএসইসিতে বর্তমানে যে জনবল আছে তা অপ্রতুল বলেও মনে করেন বিএসইসি চেয়ারম্যান।

ঢাকা স্টক এক্সচেঞ্জের-ডিএসই চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, “কোভিড ব্যবস্থাপনায় আমরা ভালো করেছি। ইউক্রেইন-রাশিয়া যুদ্ধের প্রভাবও কাটিয়ে উঠতে পারছি, তাহলে কেন পুঁজিবাজারে এই অবস্থা কাটিয়ে উঠতে পারব না?’’

কোম্পানির ‘আর্থিক স্বাস্থ্য’ বিবেচনা করে বিনিয়োগ করার পরামর্শ দিয়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহীম বলেছেন, “সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো হয়। তাই গুজব ধরতেও বিনিয়োগ শিক্ষার প্রয়োজন।”

ক্ষুদ্র বিনিয়োগকারীদের সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) প্রেসিডেন্ট আনিস উদ দৌলা বলেন, “প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর তুলনায় ক্ষুদ্র বিনিয়োগকারীর সংখ্যা বেশি। অনেক সময়েই তারা না বুঝেই পুঁজিবাজারে বিনিয়োগ নিয়ে অস্থির হয়ে যান, তাতে বাজারেও প্রভাব পড়ে। এজন্য জেনে বুঝে বিনিয়োগ করতে হবে।”

অর্থ ও বাণিজ্য বিষয়ক অনলাইন সংবাদমাধ্যম অর্থসূচক সম্পাদক জিয়াউর রহমান বলেন, “২০১০ সালের ধসের পর বাজারের প্রতি মানুষের নেতিবাচক ধারণা তৈরি হয়। তাদের সেই চিন্তাভাবনা দূর করা ও বিনিয়োগকারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার প্রয়াস থেকে আমরা মেলার আয়োজন শুরু করেছিলাম ৫ বছর আগে।

“বাজার একটু ধাক্কা খেলেও সব সংকট কাটিয়ে ভালোর দিকে যাচ্ছে, তাই গুজবে কান না দিয়ে বিনিয়োগ নিয়ে সচেতন হতে হবে।”

অন্যদের মধ্যে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও অনুষ্ঠানে বক্তব্য দেন।

আগামী শনিবার পর্যন্ত এ মেলায় বিভিন্ন ব্রোকারেজ হাউজ ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি অংশগ্রহণ করেছে।