এনআরবিসি ব্যাংকের এজিএমে ১৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক তাদের ৯ম বার্ষিক সাধারণ সভায় পূর্বঘোষিত ১৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2022, 01:44 PM
Updated : 2 June 2022, 01:44 PM

বৃহস্পতিবার ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমালের সভাপতিত্বে বৃহস্পতিবার অনলাইন প্ল্যাটফরম জুমে অনুষ্ঠিত এজিএমে সব পরিচালক, উদ্যোক্তা ও শেয়ারহোল্ডাররা অংশ নেন।

এজিএমে ২০২১ সালের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন করেন শেয়ারহোল্ডাররা। এরমধ্যে নগদ লভ্যাংশ সাড়ে ৭ শতাংশ এবং স্টক লভ্যাংশ সাড়ে ৭ শতাংশ।

সভায় গত বছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং ডাইরেক্টরস রিপোর্টসহ সব এজেন্ডা উপস্থাপন ও অনুমোদন করা হয়। 

আর্থিক প্রতিবেদনের তথ্যানুসারে, এনআরবিসি ব্যাংকের আমানত ২০২১ সালের ডিসেম্বর শেষে ২৭ শতাংশ বেড়ে হয়েছে ১২ হাজার ৮২ কোটি টাকা। যা আগের বছর ছিল ৯ হাজার ৫৩১ কোটি টাকা।

ঋণের পরিমান ৭ হাজার ৪৮৩ কোটি টাকা থেকে বেড়ে ১০ হাজার ৪৯০ কোটি টাকা হয়েছে। ঋণের প্রবৃদ্ধি হয়েছে ৪০ শতাংশ।

বছর শেষে পরিচালন মুনাফা ৪০৫ কোটি টাকা এবং নিট মুনাফা দাঁড়িয়েছে ২০৮ কোটি টাকা। মুনাফা বেড়েছে ৩২ শতাংশেরও বেশি। শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ২ টাকা ৮৩ পয়সায়।

মূলধন সংরক্ষণের হার ১৩ দশমিক ৪৫ শতাংশে উন্নীত করে আর্থিক শক্তিমত্তার পরিচয় দিয়েছে ব্যাংকটি।

এছাড়া গত বছরে এনআরবিসি ব্যাংকের মাধ্যমে আমদানি হয়েছে ৪ হাজার ২৩৭ কোটি টাকার, রপ্তানি হয়েছে ৩ হাজার ৬৫ কোটি টাকার পণ্য এবং রেমিটেন্স এসেছে ১ হাজার ৮২ কোটি টাকা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্যাংকটি তার কার্যক্রম গ্রাম-বাংলায় ছড়িয়ে তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করেছে। এতে সেবার প্রসার যেমন ঘটেছে, তেমনি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক