সপ্তাহ শেষে ডিএসইতে সূচক কমল ৭৮ পয়েন্ট

সপ্তাহের শেষ দিনে ঢাকার পুঁজিবাজারে সূচক এবং লেনদেন দুটোই কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক কমার পরও লেনদেন বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2022, 12:38 PM
Updated : 12 May 2022, 12:38 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ দশমিক ৫২ পয়েন্ট কমেছে। সব মিলিয়ে এই সপ্তাহে সূচক কমেছে ৭৮ পয়েন্ট।

দেশের প্রধান এ পুঁজিবাজারে সপ্তাহের শুরুতে সূচক ছিল ৬ হাজার ৬৪৩ পয়েন্ট। বৃহস্পতিবার লেনদেন শেষে তা হয়েছে ৬ হাজার ৫৬৫ দশমিক ৪৭ পয়েন্ট।

ঢাকার বাজারে এদিন ৮২৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যেখানে আগের দিন এই সংখ্যা ছিল ১ হাজার ১৩৫ কোটি ৯১।

ডিএসইতে মোট ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়, এর মধ্যে ৯১টির দর বেড়েছে, ২৪২টির কমেছে এবং ৪৮টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ২৪ পয়েন্ট কমে ১ হাজার ৪৩২ দশমিক ১৭ পয়েন্ট হয়েছে।

আর ডিএস৩০ সূচক ১৩ দশমিক ৭২ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ৪০৬ দশমিক ৯২ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০: জেএমআই হসপিটাল, শাইনপুকুর সিরামিকস, এসিআই ফরমুলেশন, বেক্সিমকো লিমিটেড, আরডি ফুড, ওরিয়ন ফার্মা, স্যালভো কেমিক্যাল, আইপিডিসি, ইএইচএল ও ইউনিক হোটেল।

দাম বাড়ার শীর্ষ ১০: শাইনপুকুর সিরামিকস, ফু-ওয়াং সিরামিকস, বিডি থাই ফুড, স্যালভো কেমিক্যাল, ভিএএমএল আরবিবিএফ, জেএমআই হসপিটাল, সানলাইফ ইন্সুরেন্স, নাহী অ্যালুমিনিয়াম, তৌফিকা ফুড ও হামিদ ফেব্রিকস।

সবচেয়ে বেশি দর হারানো ১০: পেপার প্রসেসিং, মনোস্পুল পেপার, তমিজউদ্দিন টেক্সটাইল, জেমিনি সি ফুড, এনআরবিসি ব্যাংক, সাভার রিফ্রেক্টরিজ, মেঘনা পেট, প্রভাতী ইন্সুরেন্স, রিলায়েন্স ইন্সুরেন্স ও এশিয়া ইন্সুরেন্স।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন সূচক কমলেও লেনদেন বেড়েছে।

এ বাজারে ২৯২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৬৮টির দর বেড়েছে, ১৯২টির কমেছে এবং ৩২টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম কমায় প্রধান সূচক সিএএসপিআই ৮১ দশমিক শূন্য ৪ পয়েন্ট কমে হয়েছে ১৯ হাজার ২৪৮ দশমিক ৬১ পয়েন্ট।

বৃহস্পতিবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৪ কোটি ১৫ লাখ টাকা বেড়ে ২৯ কোটি ৯৫ লাখ টাকা হয়েছে। বুধবার লেনদেন হয়েছিল ২৫ কোটি ৮০ লাখ টাকার শেয়ার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক