সূচক বাড়ল দুই বাজারেই

সপ্তাহের চতুর্থ দিন দেশের দুই পুঁজিবাজারেই সূচক বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2022, 11:29 AM
Updated : 20 April 2022, 11:29 AM

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৬ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬০৬ দশমিক ৪১ পয়েন্ট হয়েছে।

এদিন মোট ৬০৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যেখানে আগের দিন ৫৯৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

ডিএসইতে মোট ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়েছে এদিন; এর মধ্যে ২৬৯টির দর বেড়েছে, ৭৮টির কমেছে এবং ৩২টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫৪ দশমিক ১৩ পয়েন্ট হয়েছে। আর ডিএস৩০ সূচক ২৭ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে হয়েছে ২ হাজার ৪৬৩ দশমিক ৮৪ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০: বেক্সিমকো লিমিটেড, জেএমআই হসপিটাল, আইপিডিসি, বিএসসি, বিবিএস, ফরচুন সুজ, লাফার্জহোলসিম, জেনেক্স ইনফোসিস, স্কয়ার ফার্মা ও বিডি কম।

দাম বাড়ার শীর্ষ ১০: জেএমআই হসপিটাল, আইপিডিসি, বিএসসি, বিবিএস, এবি ব্যাংক, সোনালী পেপার, ফরচুন সুজ, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ডাচ-বাংলা ব্যাংক ও জেনেক্স ইনফোসিস।

সবচেয়ে বেশি দর হারানো ১০: আরামিট লিমিটেড, সিঙ্গার বিডি, তাক্কাফুল ইন্স্যুরেন্স, ড্যাফোডিল কম্পিউটার, ডরিন পাওয়ার, মিথুন নিটিং, এফএএস ফাইন্যান্স, প্রাইম ইন্স্যুরেন্স, মেঘনা পেট ও বিএনআইসিএল।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও এদিন সূচক বাড়লেও কমেছে লেনদেন।

এ বাজারে ২৬২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৭২টির দর বেড়েছে, ৬৬টির কমেছে এবং ২৪টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম বাড়ায় প্রধান সূচক সিএএসপিআই ২১৮ দশমিক ১২ পয়েন্ট বেড়ে হয়েছে ১৯ হাজার ৪৫০ দশমিক শূন্য ১ পয়েন্ট।

বুধবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৬ কোটি ১৭ লাখ টাকা কমে ৩২ কোটি ৪৪ লাখ টাকা হয়েছে। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৬১ লাখ টাকার শেয়ার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক