এক বছরের মধ্যে কম লেনদেন ডিএসইতে

সপ্তাহের প্রথম দিন দেশের দুই পুঁজিবাজারেই সূচক কমেছে; ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন নেমে এসেছে ১২ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2022, 12:36 PM
Updated : 17 April 2022, 12:36 PM

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০ দশমিক ১০ পয়েন্ট কমে ৬ হাজার ৫৫৪ দশমিক ৮৭ পয়েন্ট হয়েছে।

এদিন মোট ৩৯৩ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এ বাজারে। এর আগে এর চেয়ে কম লেনদেন হয়েছিল ২০২১ সালের ৫ এপ্রিল; সেদিন লেনদেন হয় ২৩৬ কোটি ৬১ লাখ টাকার শেয়ার।

রোববার ডিএসইতে মোট ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়। এর মধ্যে ৫৮টির দর বেড়েছে, ২৮০টির কমেছে এবং ৪১টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ৫৭ পয়েন্ট কমে ১ হাজার ৪৪২ দশমিক ২২ পয়েন্ট হয়েছে। আর ডিএস৩০ সূচক ৫ দশমিক ৪৫ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ৪৩৫ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০: বেক্সিমকো লিমিটেড, সোনালী পেপার, স্যালভো কেমিক্যাল, ফার্মা এইডস, জিএসপি ফাইন্যান্স, আইপিডিসি, বিএসসি, লাফার্জহোলসিম, স্কয়ার ফার্মা ও ইয়াকিন পলিমার।

দাম বাড়ার শীর্ষ ১০: জেএমআই হসপিটাল, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, স্যালভো কেমিক্যাল, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড, ফার্ম এইডস, পদ্মা ওয়েল, খান ব্রাদার্স পিপি, নিটল ইন্স্যুরেন্স, উত্তরা ফাইন্যান্স ও ব্র্যাক ব্যাংক।

সবচেয়ে বেশি দর হারানো ১০:  বিডি ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা, রেনউইক যজ্ঞেশ্বর, তাক্কাফুল ইন্স্যুরেন্স, অ্যাপেক্স স্পিনিং, তমিজুদ্দিন টেক্সটাইল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, মনোস্পুল পেপার, জেএমআই সিরিঞ্জ ও সুহৃদ ইন্ডাস্ট্রিজ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও এদিন সূচক ও লেনদেন কমেছে। এ বাজারে ২৬২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৫০টির দর বেড়েছে, ১৭৩টির কমেছে এবং ৩৯টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম কমায় প্রধান সূচক সিএএসপিআই ৬৪ দশমিক ৩৮ পয়েন্ট কমে হয়েছে ১৯ হাজার ৩০২ দশমিক ৫২ পয়েন্ট।

রোববার এ বাজারে লেনদেন হয়েছে ১৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার, যেখানে বৃহস্পতিবার ১৮ কোটি ৯২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক