সপ্তাহের দ্বিতীয় দিনেও সূচক কমলো

দ্বিতীয় দিনের মতো সূচক কমেছে দেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2022, 12:15 AM
Updated : 21 March 2022, 01:26 PM

গত কয়েকদিনের নিম্নমুখী প্রবণতার কারণে লেনদেনেও আগ্রহ বাড়েনি বিনিয়োগকারীদের মধ্যে। এতে প্রধান পুঁজিবাজার ডিএসইতে শেয়ার কেনাবেচার পরিমাণ ছয়শ কোটির ঘরে এসে ঠেকেছে।

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার প্রায় আড়াইশ শেয়ারের দাম কমায় এ বাজারের প্রধান সূচক ডিএসইএক্স কমে ৬ হাজার ৬৯১ দশমিক ৭৮ পয়েন্টে নেমেছে।

তবে বড় মূলধনী কিছু কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এবং কোনো শেয়ারের দাম ২ শতাংশের বেশি কমতে না পারায় সূচক পতনের হার ছিল কম। দিন শেষে ডিএসইএক্স আগের দিন থেকে কমেছে মাত্র ৬ দশমিক ২৬ পয়েন্ট।

সোমবার এ বাজারের লেনদেন আগের দিনের তুলনায় ১৮ কোটি ৫৭ লাখ টাকা বাড়লেও তা ছয়শ কোটির ঘরেই রয়েছে। মোট ৬৩৪ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ৬১৬ কোটি ১১ লাখ টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দর বেড়েছে ১০০টির; শতকরা হারে ২৬ শতাংশ। আর দাম কমেছে ২৪২টির (৬৪ শতাংশ) এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর (১০ শতাংশ)।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৪১ দশমিক ৫১ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৩৬ দশমিক ২৮ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লিমিটেড, ড্রাগন সোয়েটার, বিডিকম, বিএসসি, সিলকো ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, ফরচুন সুজ, অরিয়ন ফার্মা, এডভেন্ট ফার্মা ও জেমীনি সি ফুড।

দাম বাড়ার শীর্ষ ১০

জেমীনি সি ফুড, প্রিমিয়ার ব্যাংক, ফরচুন সুজ, এপেক্স ফুডস, বিএসসি, পিপলস ইন্স্যুরেন্স, সোনালী পেপার, আইপিডিসি, আলহাজ্ব টেক্স ও এসিআই ফরমুলেশন।

দর হারানোর শীর্ষ ১০

আমরা টেকনোলজি, এশিয়ান টাইগার, বিবিএস, আনলিমা ইয়ার্ন, সিএপিএম বিডিবিএল মি. ফা., ভিএফএসটিডিএল, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসেস, ই জেনারেশন ও এস আলম কোল্ড রোল্ড।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজারে সিএসইতেও সূচক ও লেনদেন কমেছে।

এ বাজারে ২৮৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।

বেশির ভাগের দর কমায় এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ৩৯ দশমিক ৩৭ পয়েন্ট বা দশমিক ২০ শতাংশ কমে অবস্থান করছে ১৯ হাজার ৬১৬ দশমিক ৩৫ পয়েন্টে।

সোমবার এ বাজারেও লেনদেন আগের দিনের তুলনায় দশমিক ২ দশমিক ৪৪ শতাংশ বা ৪৩ লাখ টাকা কমেছে।

এদিন মোট ১৭ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১৭ কোটি ৫৬ লাখ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক