লভ্যাংশ ঘোষণার দিনে দর হারাল ৩ কোম্পানি

সপ্তাহের প্রথম দিন পুঁজিবাজারে বড় উত্থানের মধ্যে লভ্যাংশ ঘোষণার খবরেও দর হারিয়েছে তিন কোম্পানির শেয়ার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2022, 01:18 PM
Updated : 13 March 2022, 01:18 PM

রোববার ওষুধ খাতের রেকিট বেনকিজার, জ্বালানি খাতের লিন্ডে বাংলাদেশ ও বীমা খাতের ইউনাইটেড ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণার খবর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সার্বিকভাবে বাজার ঊর্ধ্বমুখী থাকলেও এ তিন শেয়ারের দাম কমে যায়।

রেকিট বেনকিজার বাংলাদেশ লিমিটেড ২০২১ সালের জন্য ১৬৫০ শতাংশ (প্রতি শেয়ারে ১৬৫ টাকা) নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এরপরও দিন শেষে আগের দিনের চেয়ে শেয়ারদর ৯০ টাকা ৮০ পয়সা কমে ৫৩৪২ টাকায় নেমেছে।

২০২১ সালের আর্থিক বিবরণী পর্যালোচনা করে কোম্পানিটির পর্ষদ লভ্যাংশ দেওয়ার এ সুপারিশ করে।

সবশেষ হিসাব বছরে কোম্পানিটির মুনাফাও বেড়েছে। শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১৭১ টাকা ৩ পয়সা, আগের বছর যা ছিল ১৫৬ টাকা ৩৮ পয়সা।

বছর শেষে রেকিট বেনকিজারের শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ কমে হয়েছে ১৩৪ টাকা ৯০ পয়সা, যা এর আগের বছর ছিল ২৯০ টাকা ৫৭ পয়সা।

২০২১ সাল শেষে কোম্পানিটির প্রতি শেয়ারে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২০০ টাকা ৬৫ পয়সা, আগের বছর যা ছিল ১৭০ টাকা ৯৫ পয়সা।

অপরদিকে জ্বালানি খাতের কোম্পানি লিন্ডে বাংলাদেশ ২০২১ সালের জন্য বিনিয়োগকারীদের ৫৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে।

২০২১ সালের আর্থিক বিবরণী পর্যালোচনা করে কোম্পানিটির পর্ষদ বিনিয়োগকারীদের শেয়ারপ্রতি ৫৫ টাকা করে লভ্যাংশ দেওয়ার সুপারিশ করে। এ খবর বিনিয়োগকারীদের খুশি করতে না পারলে দিন শেষে এটির দর ৩১ টাকা ৪০ পয়সা কমে ১৫৫১ টাকা ৭০ পয়সায় নামে। আগের কর্মদিবসে এর মূল্য ছিল ১৫৮৩ টাকা ১০ পয়সা।

সবশেষ আর্থিক বিবরণী অনুযায়ী ২০২১ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা বেড়ে হয়েছে ৮০ টাকা ৫৫ পয়সা। আগের বছর যা ছিল ৭০ টাকা ৫৫ পয়সা।

বছর শেষে লিন্ডে বাংলাদেশের শেয়ারপ্রতি নগদ অর্থের প্রবাহ বেড়ে হয়েছে ৮০ টাকা ৩৪ পয়সা, যা আগের বছর ছিল ৭৭ টাকা ৭০ পয়সা।

২০২১ সালে কোম্পানিটির প্রতি শেয়ারে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৯৫ টাকা ৫৫ পয়সা, আগের বছর যা ছিল ৩৫৫ টাকা ৭৫ পয়সা।

এছাড়া ইউনাইটেড ইন্স্যুরেন্স ২০২১ সালের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের খবর দেয়। এদিন এটির দর ২ টাকা ৯০ পয়সা কমে ৫২ টাকা ৯০ পয়সায় নামে। আগের দিন যা ছিল ৫৫ টাকা ৮০ পয়সা।

প্রকাশিত আর্থিক বিবরণী অনুযায়ী, ২০২১ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা কমে হয়েছে ১ টাকা ৬৫ পয়সা। আগের বছর যা ছিল ২ টাকা ৪ পয়সা।

বছর শেষে ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি নগদ অর্থের প্রবাহ কমে হয়েছে ২ টাকা ৪৯ পয়সা, যা এর আগের বছর ছিল ৩ টাকা ৬০ পয়সা।

২০২১ সালে কোম্পানিটির প্রতি শেয়ারে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৬ টাকা ৪৫ পয়সা, আগের বছর যা ছিল ৩৩ টাকা ৪ পয়সা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক