সপ্তাহের শেষ দিনেও একই চিত্র পুঁজিবাজারে

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবারও আগের কয়েকদিনের মতো শুরুতে সূচকের উত্থান এবং শেষে পতনের চিত্র দেখা গেল দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2022, 12:18 PM
Updated : 27 Jan 2022, 12:18 PM

দিন শেষে সূচক সামান্য কমার মধ্য দিয়ে সপ্তাহের লেনদেন শেষ হয়েছে।

বেশির ভাগ শেয়ারের দাম কমায় এদিন সূচক কমেছে; তবে আগের দিনের চেয়ে লেনদেনের পরিমাণ বেড়েছে।

দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৪ দশমিক ৮৯ পয়েন্ট বা দশমিক শূন্য ৭ শতাংশ কমে ৭ হাজার ২৭ দশমিক ৫৫ পয়েন্ট অবস্থান করছে।

এ নিয়ে এ সপ্তাহে ৭৮ দশমিক ২৪ পয়েন্ট সূচক কমেছে ডিএসইতে।

এদিন দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও সূচক কমেছে। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১১ দশমিক শূন্য ৬ পয়েন্ট বা দশমিক শূন্য ৫ শতাংশ কমে অবস্থান করছে ২০ হাজার ৫৮৬ দশমিক ৬২ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে সূচক কমলেও লেনদেন আগের দিনের তুলনায় ৯ দশমিক ২৫ শতাংশ বা ১০৩ কোটি ২২ লাখ টাকা বেড়েছে।

মোট এক হাজার ২১৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল এক হাজার ১১৫ কোটি ৭৮ লাখ টাকা।

এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৪২টির এবং কমেছে ১৮৪টির। অপরিবর্তিত রয়েছে ৫৫টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক শূন্য ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৯৯ দশমিক ৯৭ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৯ দশমিক ৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬০২ দশমিক ৩৪ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লিঃ, বিএসসি, কুইন সাউথ টেক্সটাইল, মালেক স্পিনিং, আর এ কে সিরামিকস, ফু-ওয়াং ফুড, পাওয়ার গ্রিড, সাইফ পাওয়ার, ন্যাশনাল লাইফ ও এশিয়া ইন্স্যুরেন্স।

দাম বাড়ার শীর্ষ ১০

বিবিএস, ইউনিয়ন ব্যাংক, বিএসসি, ইউনিয়ন ইন্স্যুরেন্স, বিডি থাই ফুড, কুইন সাউথ টেক্সটাইল, বেঙ্গল উইন্সডোর, ন্যাশনাল লাইফ, বিডি ল্যাম্পস ও ভিএফএসডিএল।

দর হারানো শীর্ষ ১০

প্রিমিয়ার সিমেন্ট, ইস্টার্ন ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, স্কয়ার টেক্স, হাইডেল বার্গ, জুট স্পিনার্স, নরদার্ন ইন্স্যুরেন্স, ইএইচএল, ওরিয়ন ইনফিউশন ও তাল্লু স্পিনিং।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতে ৩১২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির দর।

এ বাজারে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৬ লাখ টাকার শেয়ার, যা আগের দিন ছিল ২৬ কোটি ৮৫ লাখ টাকা। একলাফে আগের দিনের তুলনায় ৭৯ দশমিক শূন্য ১ শতাংশ বা ২১ কোটি ২১ লাখ টাকা বেশি শেয়ার কেনাবেচা হয়েছে।