প্রথম প্রান্তিকে বিএটিবিসির মুনাফা বেড়েছে সাড়ে ২৭%

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবিসি) চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ প্রথম প্রান্তিকে প্রতি শেয়ারে ২১ টাকা ৫১ পয়সা মুনাফা করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2021, 10:42 AM
Updated : 27 May 2021, 01:23 PM

আগের বছর একই সময় যা ছিল ১৬ টাকা ৮৭ পয়সা।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানিটির প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক বিবরণীরভিত্তিতে শেয়ারপ্রতি আয়ের (ইপিএস) এই তথ্য জানানো হয়েছে।

এতে দেখা গেছে, প্রথম প্রান্তিকে কোম্পানির ইপিএস আগের বছরের একই সময়ের চেয়ে বেড়েছে ৪ টাকা ৬৪ পয়সা বা ২৭ দশমিক ৫০ শতাংশ।

বিএটিবিসি মুনাফা বাড়ানোর কারণ হিসেবে জানিয়েছে, আগের তুলনায় তাদের বিক্রি বেড়েছে। পাশাপাশি তারা এই সময়ে খরচ কমাতে পেরেছে।

তবে এসময় খাদ্য খাতে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ার প্রতি নগদ প্রবাহ কমেছে। প্রথম প্রান্তিকে যা হয়েছে ৪ টাকা ৮০ পয়সা। আগের বছর শেয়ার প্রতি নগদ প্রবাহ ছিল ৬ টাকা ৬২ পয়সা।

প্রথম প্রান্তিকে তাদের শেয়ার প্রতি সম্পদ মূল্যও কমে ২১০ টাকা ৪০ পয়সা হয়েছে, যা আগের বছর ছিল ২১৫ টাকা ৭২ পয়সা।

মুনাফার বাড়ার খবরের পরও বৃহস্পতিবার বিএটিবিসির শেয়ারের দাম কমেছে। মঙ্গলবার ডিএসইতে ৫৬০ টাকা ২০ পয়সায় লেনদেন হয়েছিল; বৃহস্পতিবার তা কমে ৫৫৩ টাকা ২০ পয়সায় নেমেছে।

১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এই কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

২০১৭ অর্থবছরে বিএটিবিসি মোট মুনাফা করেছিল ৭৮২ কোটি ৯৮ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি নগদ ৬০ টাকা।

২০১৮ অর্থবছরে ১০০১ কোটি ২০ লাখ টাকা মুনাফা করে বিনিয়োগকারীদের বোনাস লভ্যাংশ হিসেবে প্রতি ১টি শেয়ারে নতুন ২টি শেয়ার এবং প্রতি শেয়ারে ৫০ টাকা নগদ লভ্যাংশ দেয়।

২০১৯ অর্থবছরে কোম্পানিটি ৯২৪ কোটি ৬৪ লাখ টাকা মুনাফা দেখিয়েছিল; লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ৪০ টাকা।

২০২০ অর্থবছরে এই কোম্পানি ১০৮৮ কোটি ৬৮ লাখ টাকা মুনাফা দেখিয়েছিল; বিনিয়োগকারীদের প্রতি ১টি শেয়ারে নতুন ২টি শেয়ার এবং প্রতি শেয়ারে ৬০ টাকা নগদ লভ্যাংশ দেয়।

পুঁজিবাজারে এই কোম্পানির ৫৪ কোটি শেয়ার আছে। এর মধ্যে ৭২ দশমিক ৯১ শতাংশ আছে পরিচালকদের হাতে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে আছে ১১ দশমিক ৪৬ শতাংশ শেয়ার, সরকারের হাতে আছে দশমিক ৬৪ শতাংশ, বিদেশিদের হাতে ৯ দশমিক ৮৭ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৫ দশমিক ১২ শতাংশ শেয়ার আছে।

বিএটিবিসির বর্তমান বাজার মূলধন ৩০ হাজার ২৫১ কোটি ৮০ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৫৪০ কোটি টাকা; রিজার্ভের পরিমাণ ২ হাজার ৮৬৮ কোটি টাকা।