পুঁজিবাজারে বিনিয়োগ টানতে দুবাইতে মেলা করবে বিএসইসি

বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগ টানতে সংযুক্ত আরব আমিরাতে মেলার আয়োজন করতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2021, 12:38 PM
Updated : 27 Jan 2021, 12:38 PM

৯ থেকে ১২ ফেব্রুয়ারি দুবাইয়ের পার্ক হায়াত হোটেলে ‘রোড শো’ নামে এ মেলা হবে বলে বুধবার বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নির্বাহী পরিচালক মাহবুবুল আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, এই মেলার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশি এবং সে দেশের মানুষের কাছে থেকে বাংলাদেশের পুঁজিবাজারের বিনিয়োগ নিয়ে আসার চেষ্টা করা হবে।

পরে অন্য দেশেও এ ধরনের মেলা হবে। মেলার মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগে উচ্চ মুনাফার সুযোগের বিষয়টি সম্ভাব্য বিনিয়োগকারীদের সামনে তুলে ধরা হবে।

এছাড়া বাংলাদেশের পুঁজিবাজারে কীভাবে বিনিয়োগ করতে হবে এবং কোথায় বিনিয়োগ করলে কী ধরনের মুনাফা পাওয়া যাবে সে বিষয়টিও তুলে ধরা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৯ ফেব্রুয়ারি পার্ক হায়াত হোটেলে সকাল ১০টা থেকে সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশিদের নিয়ে আড়াই ঘণ্টার অনুষ্ঠান হবে। বিকেলে সেখানেই সে দেশের মানুষদের সঙ্গে আরও দুই ঘণ্টার অনুষ্ঠান হবে।

পরদিন সংযুক্ত আরব আমিরাতের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে বাংলাদেশের প্রথম শরিয়া বন্ড সুকুক নিয়ে আড়াই ঘণ্টার আলোচনা হবে।

১১ ফেব্রুয়ারি সে দেশের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সাথে বাংলাদেশের প্রাইভেট ইকুইটি এবং ভেঞ্চার ক্যাপিটালে বিনিয়োগ নিয়ে আলোচনা করা হবে। আড়াই ঘণ্টা ধরে চলবে এই অনুষ্ঠান।

তার পরদিন জুড়ে বিনিয়োগকারীদের ছোট ছোট দলের সঙ্গে আলাদাভাবে আলোচনা হবে।

এ বিষয়ে গণমাধ্যমকে বিশদভাবে জানাতে ২ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলন ডেকেছে বিএসইসি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরে সংযুক্ত আরব আমিরাত থেকে বাংলাদেশে প্রায় ২৪৭ দশামিক ২৬ কোটি ডলার রেমিটেন্স এসেছে, যা বাংলাদেশের মোট রেমিটেন্সের ১৩ দশমিক ৬০ শতাংশ।

বিশ্ব ব্যাংকের তথ্য বলছে, ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাত থেকে বাংলাদেশে এক হাজার ৩৭৯ কোটি ডলার বৈদেশিক বিনিয়োগ এসেছে।

২০১৫ সালের তথ্য অনুযায়ী, সংযুক্ত আরব আমিরাতের ১০০ জনের মধ্যে ১১ জন বাংলাদেশি।