চার বছর পর লভ্যাংশ দিল প্রাইম ফাইন্যান্স

পুঁজিবাজারে ব্যাংক বহির্ভূত আর্থিক খাতে তালিকাভুক্ত প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2020, 11:49 AM
Updated : 1 Oct 2020, 11:49 AM

অর্থাৎ, ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে বিনিয়োগকারীরা ২০ পয়সা করে পাবেন।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইটে জানানো হয়, ৩১ ডিসেম্বর শেষ হওয়া ২০১৯ অর্থবছরের জন্য এই লভ্যাংশ দেওয়া হবে।

ডিএসইর তথ্য থেকে দেখা যায়, এর আগে ২০১৪ সালে শেষবার ল্যভাংশ দিয়েছিল এ কোম্পানি।

আগামী ২৬ নভেম্বর সাধারণ সভায় এবারের লভ্যাংশের অনুমোদন নিতে হবে । সেজন্য রেকর্ড ডেট ঠিক হয়েছে ২২ অক্টোবর।

প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের শেয়ার বৃহস্পতিবার ঢাকার পুঁজিবাজারে ১২ টাকা ৩০ পয়সায় লেনদেন হচ্ছিল। লভ্যাংশের খবরে শেয়ারের দাম বেড়েছে। আগের দিন শেয়ারটি ১১ টাকা ৯০ পয়সায় লেনদেন হচ্ছিল।

২০১৬ ও ২০১৭ অর্থবছরে প্রাইম ফাইন্যান্স যথাক্রমে ৯৪ কোটি টাকা এবং ৪৫ কোটি ৯০ লাখ টাকা লোকসান দেখায়। ২০১৮ অর্থবছরে মুনাফা হয় ৬ কোটি টাকা, তবে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ তারা দেয়নি।

পুঁজিবাজারে এ কোম্পানির ২৭ কোটি ২৯ লাখ ১৬ হাজার ৪৮৩টি শেয়ার আছে। এর মধ্যে ৫৯ দশমিক ১৪ শতাংশ আছে পরিচালকদের হাতে।

এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১১ দশমিক ৯৭ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের আছে দশমিক শূন্য ১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ২৯ দশমিক শূন্য ০৬ শতাংশ শেয়ার আছে।

প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের বর্তমান বজার মূলধন ৩২৪ কোটি ৭৭ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ২৭২ কোটি ৯২ লাখ টাকা; রিজার্ভে ঘাটতির পরিমাণ ৩৪ কোটি ২২ লাখ টাকা।

প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড বৃহস্পতিবার তাদের দুই প্রন্তিকের মুনাফার তথ্য প্রকাশ করেছে।

২০২০ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) তাদের লোকসান হয়েছে প্রতি শেয়ারে দশমকি শূন্য ৫ পয়সা। আগের বছর একই সময়ে তাদের মুনাফা ছিল প্রতি শেয়ারে দশমকি শূন্য ৪ পয়সা।

২০২০ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) তাদের লোকসান হয়েছে প্রতি শেয়ারে দশমকি শূন্য ৫ পয়সা। আগের বছর একই সময়ে তাদের মুনাফা ছিল প্রতি শেয়ারে দশমকি শূন্য ১ পয়সা।

এই হিসেবে ছয় (জানুয়ারি-জুন) মাসে তাদের লোকসান হয়েছে প্রতি শেয়ারে দশমকি শূন্য ৯ পয়সা। আগের বছর একই সময়ে তাদের মুনাফা ছিল প্রতি শেয়ারে দশমকি শূন্য ৬ পয়সা।